সেবামূলক কাজের জন্য নতুন ফিচার্স আর উদ্যোগ নিল ফেসবুক

Posted By: Sabyasachi Chakraborty

ফেসবুক একটা বেশ ভাল মানের কমিউনিটি হবে। এই কথাটাই বরাবর বলে এসেছেন প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। আর এই ধারণাটাকে মাথায় রেখেই ফেসবুক একে অপরকে সুরক্ষিত রাখতে, একে অপরের পাশে দাঁড়াতে বেশ কিছু নতুন টুলস আনল।

সেবামূলক কাজের জন্য নতুন ফিচার্স আর উদ্যোগ নিল ফেসবুক

নতুন দুটি প্রোডাক্ট এল বাজারে। Mentorship and Support। যেখানে যাকে মেন্টর করা হচ্ছে, আর যিনি মেন্টর করছেন তারা একই প্লাটফর্মে আসবেন, একসঙ্গে কাজ করবেন, পাশাপাশি আসবে এনজিও গুলি। লক্ষ্যে পৌঁছতে যাঁদের সাপোর্ট দরকার, পরামর্শ দরকার, তাদের কাজে লাগবে এই সুবিধা। কারণ পরামর্শ দেবেন যাঁরা, পাশে থাকবেন যাঁরা, তাঁরাও থাকছেন একই প্লাটফর্মে।

ফেসবুক তাদের পাইলট প্রজেক্ট চালু করছে শিক্ষাক্ষেত্রে iMentor এবং ক্রাইসিস রিকভারির ক্ষেত্রে The International Rescue Committee-কে পাশে নিয়ে। একটা বিষয় মাথায় রাখার, যে এটি ১৮ বছরের ওপরে যাঁদের বয়স, তাঁদের জন্য।

এছাড়াও ফেসবুক তার Nonprofit fundraising tools (থাকছে ডোনেট বাটন এবং ননপ্রফিট ফান্ডরাইজার্স) চালু করতে চলেছে বেশ কিছু দেশে। এরমধ্যে থাকছে, United Kingdom, Ireland, Germany, France, Spain, Italy, Poland, the Netherlands, Belgium, Sweden, Portugal, Denmark, Norway, Austria, Finland এবং Luxembourg।

রেডমি ৫এ-তে হাজার টাকা ক্যাশব্যাক অফার দিচ্ছে জিও

পার্সোনাল ফান্ডরাইজার্সও থাকছে United Kingdom, Ireland, Canada, Australia, Germany, Spain, Italy, Netherlands, Belgium, Portugal, Austria, Finland, Luxembourg, Sweden, Denmark এবং New Zealand-র মতো দেশে।

ফেসবুক ফান্ডরাইজার্স যাঁরা রয়েছেন, তাঁদের সঙ্গে ফেসবুকের বাইরেও আলোচনা চালানোর অপশন রাখা হচ্ছে। ফলে ফেসবুকে যাঁরা নেই, তাঁরাও পাশে দাঁড়াতে পারেন।

এছাড়াও কমিউনিটি হেল্প এপিআই চালু করতে চলেছে ফেসবুক। পাবলিক কমিউনিটি থেকে ডিজাস্টার রেসপন্স সংস্থাগুলি ডেটা সংগ্রহ করতে পারে। ফলে কোনও নির্দিষ্ট সমস্যায় কেউ পড়লে, তার কাছে সাহায্য পৌঁছনো সহজ হবে।

সবশেষে আরেকটা ইনফো, ২০১৮-র শুরুতে বাংলাদেশের জন্য Blood Donation feature আনছে ফেসবুক।

Read more about:
English summary
Facebook is expanding its Nonprofit fundraising tools (including donate buttons and nonprofit fundraisers) to 16 new countries.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়