ফেসবুকে 'নকল লাইক' !!! তাও আবার হয় নাকি !!!

By: Satyaki Bhattacharyya

নকল ফোন, নকল টিভি এমনকি নকল বাবাজি পর্যন্ত বিশ্বাস হয়। কিন্তু ফেসবুকে 'নকল লাইক' ! সে আবার হয় নাকি? ভিড়মি নয় এটা সত্য। সম্প্রতি ফেসবুকের এক ভুলের কারনে এমনটাই হচ্ছে বলে জানা গিয়েছে।

ফেসবুকে 'নকল লাইক' !!! তাও আবার হয় নাকি !!!

লোয়া বিশ্ববিদ্যালয় ও লাহোর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের চোখে প্রথম পড়ে ফেসবুকের এই গড়মিল। বিজ্ঞানীরা তদন্ত করে জানতে পেরেছেন 'কলিউশান নেটওয়ার্ক'-এর মাধ্যমে বিনামুল্যে কোটি কোটি নকল লাইক পাওয়া সম্ভব হচ্ছে।

বিজ্ঞাবিরা জানিয়েছেন এই নেটওয়ার্কের অন্তর্ভুক্ত হতে আপনার অ্যাকাউন্টেরর প্রায় সব অ্যাকসেস গ্র্যান্ট করতে হবে। এটী করে ফেললেই আপনি যুক্ত হয়ে যাবেন ঐ নেটওয়ার্কে।

Nokia 6, Galaxy Note8, Moto G5S Plus, LG V30 সহ আরও কিছু ট্রেন্ডিং ফোন

অ্যাপেল iMovie, Spotify -এর মতো কিছু অ্যাপে ফেসবুক দিয়ে লগ ইন করলে এই নেটওয়ার্কে ঢুকে পরবেন। এরপর আপনি কিছু পোস্ট করলে তাতে শুরু হবে কোটী কোটি লাইক।

CBS নিউজ এক রিপোর্টে বলেছে ২০১৬ সালে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ব্যাবহৃত হয়েছিলো এই পদ্ধতি। তবে তা রাষ্ট্রপতি পদপ্রার্থীর ভালোর জন্য নাকি ক্ষতি করতে করা হয়েছিল তা জানা যায়নি।

তবে এই নেটওয়ার্কে যোগ দেওয়াটা কোন বুদ্ধিমানের কাজ নয় কারন বিজ্ঞানীরা জানিয়েছেন এর মাধ্যমে খুব সহজেই আপরাধ করা যায়। তখন আপনি আপরাধ না করেই ফেঁশে যেতে পারেন এই কারনে।



Read more about:
English summary
A security flaw has allowed thousands of Facebook accounts -- both real and fake -- to generate millions of fake 'likes' and comments.
Please Wait while comments are loading...

Social Counting