আপনার ছবি সুরক্ষিত রাখতে নতুন ফিচার Faceboook এ

By: Satyaki Bhattacharyya

ভারতে সাইবার ক্রাইমের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। আর তার থেকে আপনাকে সুরক্ষিত রাখতে Faebook সামনে আনলো এমন এক ফিচার যা অন করলে সুরক্ষিত থাকবে আপনার প্রোফাইললের ছবিটি। আর কারও পক্ষে তা ডাউনলোড বা শেয়ার করা সম্ভব হবে না।

 

এবার থেকে সুরক্ষিত আপনার ছবি সুরক্ষিত থাকবে  Facebook এ

এছাড়াও যদি কেউ স্ক্রিনশট নিয়ে আপনার প্রোফাইল ছবি সেভ করতে যায় তার জন্য নতুন ডিজাইন সামনে এনেছে Facebook। এই ফিচারটি Active করলে আর কেউ আপনার প্রোফাইল ছবিটি স্ক্রিনশটের মাধ্যমেও সেভ করতে পারবেন না।

Centre for Social Research, Learning Links Foundation, Breakthrough এর মতো ভারতীয় সুরক্ষা সংস্থার সাথে পরামর্শ করে এই ফিচারগুলি গ্রাহকদের সামনে এনেছে আমেরিকান সোশাল নেটওয়ার্কিং সাইটটি।

আপাতত এই ফিচারটি শুধুমাত্র ভারতীয়রাই ব্যাবহার করতে পারবেন। কিন্তু পরে অন্য দেশের গ্রাহকদের জন্যও পরিষেবা চালু করার পরিকল্পনা আছে ফেসবুকের।

শুধুমাত্র ভারতের গ্রাহকরাই ব্যাবহার করতে পারবেন ফেসবুকের এই নতুন ফিচার। আপনি এই Profile Picture Guard চালু করলে আপনার Profile Picture এর চারপাশে একটি নীল বর্ডার ও নীচে একটি Shield দেখা যাবে।

এই গার্ডটি অন করলে, আর কেও আপনার প্রোফাইল ছবিটি ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না। আপনার ফ্রেন্ডলিস্টে নেই এমন কেউ আপনার প্রোফাইল ছবিটি ট্যাগও করতে পারবেন না।

এই গার্ড ছাড়াও প্রোফাইল পিকচারে টেস্কচার ব্যাবহার করে  স্ক্রিনশট নেওয়ার ভয় থেকে মুক্তি পেতে পারেন। ভারতীয় কাঁথা ও বন্ধনী শিল্পী জেসিকা সিং এর অনুপ্রেরনায় এই নতুন ফিচারটি চালু করেছে ফেসবুক।

Read more about:
English summary
Facebook has introduced the profile picture guard that will give your profile picture a blue border and a shield at the bottom as a visual cue of protection.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়