জুন মাসেই নতুন ক্রিপ্টোকারেন্সি নিয়ে আসছে ফেসবুক

By Gizbot Bureau
|

শিঘ্রই নতুন ক্রিপ্টোকারেন্সি নিয়ে আসছে ফেসবুক। কোম্পানির ভিতরে ক্রিপ্টোকারেন্সিকে 'লিব্রা’ নামে ডাকা হচ্ছে। ১৮ জুন নতুন এই ক্রিপ্টোকারেন্সি গোটা দুনিয়ার সামনে নিয়ে আসবে মার্কিন সোশ্যাল মিডিয়া কোম্পানিটি। ইতিমধ্যেই একাধিক বিনিয়োগকারীকে এই প্রোজেক্ট সম্পর্কে ওয়াকিবহাল করেছে ফেসবুক।

জুন মাসেই নতুন ক্রিপ্টোকারেন্সি নিয়ে আসছে ফেসবুক

 

সম্প্রতি ফেসবুকের আর্থিক বিভাগের প্রধান জার্মান ম্যাগাজিনে দেওয়া এক সাক্ষ্যাতকারে জানিয়েছেন, ১৮ জুন এই ক্রিপ্টোকারেন্সি সামনে আসতে পারে। একসাথে একগুচ্ছ কারেন্সি নিয়ে এই ক্রিপ্টোকারেন্সি চলবে। তাই খুব সহজে দাম ওঠানামা হবে না।

এছাড়াও নির্বাচিত কিছু সংবাদমাধ্যমকে ১৮ জুন এক লঞ্চ ইভেন্টের আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছে। ফেসবুক ব্লকচেন বিভাগ থেকে এই আমন্ত্রণ এসেছে। একাধিক মিডিয়া রিপোর্টে জানানো হয়েছে ১৮ জুন এই ইভেন্টেই ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লঞ্চ হবে।

ক্রিপ্টোকারেন্সি প্রোজেক্ট নিয়ে কোন মন্তব্য করতে অস্বীকার করেছে ফেসবুক। সুত্র মারফৎ জানা গিয়েছে আপাতত লঞ্চ হলেও ২০২০ সালে বিশব্যাপী বন্যবহার করা যাবে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি।

লিব্রা ক্রিপ্টোকারেন্সি লঞ্চ করে ডিজিটাল পেমেন্টে বিপ্লব আনতে চলেছে ফেসবুক। বিভিন্ন টাকা ট্রান্সফারে খুব কম ফি দিয়ে এই ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করা যাবে। এছাড়াও ক্রেডিট কার্ড পেমেন্টে থাকছে বিশেষ ছাড়।

কীভাবে কাজ করবে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি?

লিব্রা নামে লঞ্চ হবে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি। এটি একটি স্টেবেলকয়েন। দরাদরি করার সময় যেন কারেন্সির দাম কম বেশি না হয় সেই কারনে স্টেবেল কয়েন হিসাবে লঞ্চ হবে এই ক্রিপ্টোকারেন্সি। ইতিমধ্যেই বিভিন্ন দেশে এই ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের আনুমতি চেয়ে সরকারের সাথে কথাবার্তা শুরু হয়েছে।

মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে কোন ট্রান্সফার ফি ছাড়াই এই ক্রিপ্টোকারেন্সি লেনদেন করা যাবে। ইতিমধ্যেই মার্চেন্টদের সাথে কথাবার্তা শুরু করেছে ফেসবুক। সুত্র মারফৎ জানা গিয়েছে ফেসবুক ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে মার্চেন্ট পেমেন্ট থাকছে বিশেষ ছাড়। এছাড়াও এই ক্রিপ্টোকারেন্সি বদল করে এটিএম থেকে টাকা তোলা সম্ভব হবে।

ফেসবুক ব্লকচেন বিভাগ এই ক্রিপ্টোকারেন্সি দেখাশোনা করছে। এই দলের প্রধান ডেভিড মার্কাস। আগে তিনি জনপ্রিয় ডিজিটাল পেমেন্ট সার্ভিস পে প্যাল এর প্রধান ছিলেন।

ক্রিপ্টোকারেন্সি দেখাশোনা করার জন্য স্বাধীন দল তৈরী করার কথা ভাবছে ফেসবুক। এই কারেন্সি চালানোর জন্য অনেক নোড প্রয়োজন। নোড ভাড়া দিলে লাভবান হওয়া যাবে। নতুন কারেন্সি নিয়ে যেন কোন সরকারের সাথে মতবিরোধ না হয় সেই দিকে খেয়াল রাখছে ফেসবুক।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Facebook To Debut Cryptocurrency Codenamed Libra On June 18

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X