ভুয়ো খবর ছড়ানো পেজের বিজ্ঞাপন বন্ধ করবে ফেসবুক

By: Sabyasachi Chakraborty

সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে বেশ কিছু পরিবর্তন এনেছে ফেসবুক। বিশেষ করে ভুয়ো খবর ছড়ানোর মতো বিষয়টির বিরুদ্ধে নানা পদক্ষে নেওয়া হচ্ছে। যেসব পেজ সক্রিয় ভাবে বা প্ররোক্ষ ভাবে ভুয়ো নিউজ ছড়ায়, সেই সব পেজের বিজ্ঞাপন বন্ধ করে দেবে ফেসবুক।

ভুয়ো খবর ছড়ানো পেজের বিজ্ঞাপন বন্ধ করবে ফেসবুক

ফেসবুকের ব্লগ পোস্টে বলা হয়েছে, তারা নতুন একটি আপডেট আনছে। তাতে ভুয়ো খবর ছড়ানো কমবে। ভুয়ো খবর ছড়িয়ে যেসব পেজ পয়সা তোলে, তাদের চাপ বাড়বে। ফেসবুক অ্যাড ব্যবহার করে অনেক পেজ তাদের ভিউয়ার বাড়ায়। ফলে ভুয়ো খবর ছড়ায় আরও ব্যাপকভাবে। এখন এমন কোনও খবর যদি কোনও পেজ থেকে ছড়ায়, এবং পরে দেখা যায় তা ভুয়ো, তাহলে সেই সব পেজ আর ফেসবুক অ্যাড কিনতে পারবে না।

ফেক মেসেজ থেকে সতর্ক থাকুন ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীরা

তবে এটাও বলে দেওয়া হয়েছে, ওই সব পেজ যদি এমনতর খবর ছড়ানো বন্ধ করে দেয়। তবে আবার ফের তাদের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দেওয়া হবে। ফেসবুক সাধারণত তৃতীয় কোনও সংস্থাকে দিয়ে ভুয়ো খবর পরীক্ষা করায়। তাদের হাত ধরেই ছাকনির মতো ভুয়ো খবর ছেঁটে ফেলা হয়।

২০১৬ মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের সময় থেকেই ফেসবুক ভুয়ো খবর আটকানোর কাজটি শুরু করে দিয়েছে। ফেসবুক এখন তাদের দিকে নজর দিয়েছে, যারা সক্রিয় ভাবে ভুয়ো খবর ছড়াচ্ছে। ব্রিটেনে তো ফেসবুকের তরফে ছাপানো বিজ্ঞাপন দিয়েও ভুয়ো খবর চিহ্নিত করার আবেদন জানানো হয়েছে গ্রাহকদের কাছে। ফেসবুক এখন থেকে তিনটি মূল বিষয়ের ওপর নজর দেবে।

. ভুয়ো খবর ছড়ানোয় যেখান থেকে টাকা আসে, সেটিকে বন্ধ করা

. ভুয়ো খবর আটকাতে নতুন নতুন প্রোডাক্ট লঞ্চ করা

. ভুয়ো খবর সম্পর্কে সাধারণ গ্রাহকদের আরও সচেতন ও সাহায্য করা



Read more about:
English summary
Facebook has announced today that it will stop pages from using advertisement service that spread false news.
Please Wait while comments are loading...

Social Counting