৮.৫০০ টি স্টেশনে Wi-Fi পরিষেবা শুরু করবে রেল

By: Satyaki Bhattacharyya

ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে এবার দেশব্যাপী প্রায় ৮,৫০০ রেল স্টেশনে বসানো হবে ফ্রি Wi-Fi। এতে দেশের প্রত্যন্ত গ্রামীন এলাকার রেল স্টেশনে পৌঁছে যাবে ফ্রি Wi-Fi পরিষেবা। এই প্রকল্পে খরচ হবে প্রায় ৭০০ কোটি টাকা।

৮.৫০০ টি স্টেশনে Wi-Fi পরিষেবা শুরু করবে রেল

গত ২০১৬ সালেই দেশের প্রায় সব বড় রেল স্টেশনে শেষ হয়েছিল ফ্রি Wi-Fi পরিষেবার কাজ। এখন প্রায় সাত মিলিয়ন যাত্রী এই পরিষেবা উপোভোগ করেন। রেল মন্ত্রক সূত্রে জানানো হয়েছে। "দৈনন্দিন জীবনে ইন্টারনেট ব্যাবহার ক্রমশ অপরিহার্য হয়ে পড়ছে। তাই রেল সারা দেশে Wi-Fi পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।"

আপাতত ১,২০০ স্টেশনে শুরু হবে এই পরিষেবা। ক্রমশ আরও ৭,৩০০ রেল স্টেশনে শুরু হবে এই পরিষেবা। এর ফলে দেষে প্রত্যন্ত কোনায় পৌঁছে যাবে Wi-Fi পরিষেবা।

সম্পূর্ণ সুরক্ষিত আপনার আধা ডাটাঃ জানালো UIDAI

সরকারী পরিষেবা ইন্টারনেটের মাধ্যমে দেশবাসীর কাছে পৌঁছে দিতে এই উদ্যোগ আগ্রনী ভুমিকা নেবে। এর ফলে ইন্টারনে পৌঁছে যাবে দেশের প্রত্যন্ত প্রান্তে। গ্রামীন এলাকায় রেল স্টেশনে কিয়স্কে থাকবে Wi-Fi, যার মাধ্যমে গ্রামীন এলাকার নাগরিকরা পেয়ে যাবেন ডিজিটাল ব্যাঙ্কিং, আধার জেনারেশান, সরকারী সার্টিফিকেট, ট্যাস্ক জমা দেওয়া ও বিভিন্ন বিল জমা দেওয়ার মতো গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি।

এছাড়াও এই কিয়স্ক থেকে নাগরিকরা বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট থেকে অর্ডার করতে পারবেন নিজেদের পছন্দের সামগ্রী। টেলিকম মন্ত্রকের সাথে গাঁটছড়া বেঁধে এই পরিষেবা চালু করবে রেল।

এই বছর মার্চ মাসের মধ্যে আরও ৬০০ টি স্টেশনে শুরু হয়ে যাবে এই Wi-Fi পরিষেবা। ২০১৯ সালের মার্চ মাসের মধ্যে সব ৮,৫০০ টি স্টেশানেই এই পরিষেবা শুরু করার লক্ষ্যমাত্রা রেখেছে রেল।

Read more about:
English summary
As part of the government's ambitious Digital India initiative, all railway stations close to nearly 8,500 across the country, including those in rural and remote areas will now be equipped with Wi-Fi facilities.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়