এই দেশে সবথেকে সস্তায় পাওয়া যাচ্ছে আইফোন

By Gizbot Bureau
|

অনেকদিন ধরেই আইফোন বিক্রিতে ভাঁটা পরেছে। এই নিয়ে চিন্তার ভাঁজ টিম কুকের কপালে। গত কয়েক বছরে সবথেকে বেশি আইফোন বিক্রি হয়েছে চিনে। কিন্তু চিনের মানুষও আকাশ ছোঁয়া দামে আইফোন কিনতে নারাজ। তাই চিনের বাজারে ঘুরে দাঁড়াতে ধীরে ধীরে আইফোনের দাম কমাতে শুরু করল সেই দেশের একাধিক রিটেলার। ২০১৯ সালে এই নিয়ে দ্বিতীয়বার চিনে আইফোন সস্তা হল।

এই দেশে সবথেকে সস্তায় পাওয়া যাচ্ছে আইফোন

 

চলতি সস্তাহে চিনের একাধিক রিটেলার আইফোনে বিশাল ছাড় দিচ্ছে। চিনে আইফোন বিক্রি ক্রমশ কমতে থাকায় জানুয়ারি মাসেই সস্তা হয়েছিল লেটেস্ট আইফোন।

Suning.com নামের এক ওয়েবসাইটে ১০০০ ইউয়ান (প্রায় ১০,০০০ টাকা) সস্তা হয়েছে iPhone XS। জানুয়ারি মাসেও এই ফোনের দাম কমিয়েছিল suning.com ওয়েবসাইট। মাত্র ৬,৯৯৯ ইউয়ান (প্রায় ৭১,৫০০ টাকা) দামে পাওয়া যাচ্ছে iPhone XS।

জনপ্রিয় JD.com ওয়েবসাইটেও সস্তা হয়েছে লেটেস্ট iPhone। সেই দেশের সবথেকে জনপ্রিয় ওয়েবসাইটে iPhone XS আর iPhone XS Max ফোনের দাম কমেছে। iPhone XS Max এর দাম কমেছে ১,৭০০ ইউয়ান (প্রায় ১৮,০০০ টাকা)।

এই বিষয়ে অ্যাপেল, JD.com বা suning.com কোনও প্রতিক্রিয়া জানায়নি।

গত এক বছরে চিনে iPhone বিক্রি কমেছে 20 শতাংশ। সেই দেশে অর্থনৈতিক মন্দা আর মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্যিক যুদ্ধে আইফোন বিক্রিতে প্রভাব পরেছে।

সম্প্রতি কানাডায় হুওয়ায়েই প্রধানের গ্রেপ্তারির ঘটনায় চিনে প্রতিবাদের ঝড় উঠতে শুরু করে। একাধিক কোম্পানিতে অ্যাপেল প্রোডাক্ট ব্যবহার নিষিদ্দ হয়। তখন থেকেই চিনের নাগরিকদের মধ্যে দেশি ব্র্যান্ড কেনার ঝঁক বাড়তে শুরু করে।

এছাড়াও সম্প্রতি ফোল্ডেবেল স্মার্টফোন নিয়ে হাজির হয়েছে স্যামসাং। তাই মোটের উপর বেশি চাপে অ্যাপেল। আইফোনের দাম কমিয়ে প্রতিবেশী দেশে ঘুরে দাঁড়াতে চাইছে কুপার্টিনোর কোম্পানিটি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
How China may have become the 'best place' to buy iPhones

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X