আয়কর হিসাবে কাজে লাগবে এই পাঁচটি মোবাইল অ্যাপ

By Gizbot Bureau
|

২০২০ সালের ১ এপ্রিল থেকে নতুন বাজেট প্রস্তাব লাগু হবে। নতুন নিয়মে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর দিতে হবে না। ৫ লক্ষ টাকা থেকে ৭.৫ লক্ষ টাকা আয় থাকলে আয়ের ১০ শতাংশ আয়কর দিতে হবে। ৭.৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা আয় থাকলে আয়ের ১৫ শতাংশ আয়কর দিতে হবে। ১০ লক্ষ টাকা থেকে ১২.৫ লক্ষ টাকা আয় থাকলে আয়ের ২০ শতাংশ আয়কর দিতে হবে। ১২.৫ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা আয় থাকলে আয়ের ২৫ শতাংশ আয়কর দিতে হবে। ১৫ লক্ষ টাকার বেশি বার্ষিক আয় হলে আয়ের ৩০ শতাংশ আয়কর জমা করতে হবে।

আয়কর হিসাবে কাজে লাগবে এই পাঁচটি মোবাইল অ্যাপ

 

কিন্তু নিজের আয়করের হিসাব করবেন কীভাবে? এই কাজ সহজ করবে এই পাঁচটি মোবাইল অ্যাপ।

Aaykar Setu: আয়কর দপ্তরের অ্যাপ আয়কর সেতু। সম্পূর্ণ বিনামূল্যে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। এই অ্যাপ থেকে আয়করের হিসাব ছাড়াও নতুন প্যানের আবেদন করা যাবে। থাকছে লাইভ চ্যাটের সুবিধা। বটের সঙ্গে লাইভ চ্যাটে বিভিন্ন তথ্য জানা যাবে।

Income Tax Calculator by MorAppsStore: যে সব চাকরিজীবী আয়করের অধীনে পড়বেন তাঁদের জন্য বিশেষভাবে এই অ্যাপ ডিজাইন করা হয়েছে। খুব সহজেই নিজের আয়কর জেনে নেওয়া যাবে এই অ্যাপ ব্যবহার করে। থাকছে বিশেষ আয়কর ক্যালকুলেটর।

My Tax India: এই অ্যাপ ব্যবহার করে আয়কর হিসাবের সঙ্গেই কোথায়, কত বিনিয়োগ করে আয়কর বাঁচানো যাবে সেই তথ্য জানা যাবে।

Easy Tax calculator: আয়করের হিসাবের সঙ্গের বিভিন্ন আর্থিক বছরের আয়কর স্ল্যাবের তথ্য জানা যাবে এই অ্যাপ থেকে। কীভাবে আয়কর জমা করতে হবে সেই বিষয়েও তথ্য থাকবে এই অ্যাপে।

Income Tax Calculator by Ray&Sons Group: এই অ্যাপ ব্যবহার করে আয়কর হিসাবের সঙ্গেই কোথায়, কত বিনিয়োগ করে আয়কর বাঁচানো যাবে সেই তথ্য জানা যাবে। মিউচুয়াল ফান্ড ও অন্যান্য জায়গায় লগ্নি করে কীভাবে আয়কর বাঁচানো যাবে সেই তথ্য দেবে এই অ্যাপ।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Income Tax: These Five Apps Will Help Calculate Your Taxes

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X