ফিচার ফোন দুনিয়াতেও এক নম্বরে জিও

By Gizbot Bureau
|

আবারও এক নম্বরে জিও। মুকেশ আম্বানির অশ্বমেধের ঘোড়া যেন কোন ভাবেই থামানো যাচ্ছে না। সম্প্রতি কাউন্টার পয়েন্ট প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে ৩০ শতাংশ দখল রেখে ভারতের বাজারে এক নম্বর ফিচার ফোনের তকমা ছিনিয়ে নিয়েছে জিও ফোন। এই মুহুর্তে ভারতে ৪০ কোটি ফিচার ফোন রয়েছে। স্মার্টফোন দুনিয়ায় ভারত ক্রমশ এগোতে থাকলেও ফিচার ফোনের দুর্দান্ত এই সাফল্য মুকেশ আম্বানির নজর কেড়েছিল।

 
ফিচার ফোন দুনিয়াতেও এক নম্বরে জিও

কাউন্টারপয়েন্ট রিসার্চ জানিয়েছে আগামী পাঁচ বছর ভারতে ফিচার ফোনের জনপ্রিয়তা বজায় থাকবে। জিও ফোন এর পরেই ফিচার ফোন দুনিয়ায় দুই নম্বরে রয়েছে স্যামসাং। ভারতের ফিচার ফোন বাজারের ১৫ শতাংশ দখল করে রয়েছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। ১৩ শতাংশ বাজার দখল করে তিন নম্বরে রয়েছে লাভা।

স্মার্টফোন বাজারে সম্প্রতি ভাঁটা এলেও ফিচার ফোন বাজার থাকার লক্ষণ নেই। গত তিন বছরে এই বাজারে বিশাল বৃদ্ধি হয়েছে। সম্প্রতি অন্য এক রিপোর্টে কাউন্টারপ্যেন্ট রিসার্চ জানিয়েছিল বিশ্বব্যাপী ৪০ কোটি ফিচার ফোন বিক্রি হবে। এছাড়াও এই গবেষণা সংস্থা জানিয়েছিল ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী ১০০ কোটি ফোন বিক্রি হবে।

ভারতে ফিচার ফোনে স্মার্টফোনের ফিচার যোগ করে সুপারহিট হয়েছে জিওফোন। স্মার্টফোনের মতোই জিওর ফিচার ফোন জিও ফোন থেকে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইউটিউব, গুগল ম্যাপ ও গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করা যাবে। এছাড়াও এই ফোনের জন্য কম দামে একাধিক ডেটা প্ল্যান নিয়ে এসেছে মুম্বাই এর কোম্পানিটি। এর ফলে তুইলনামুলক কম খরচে জিও ফোন থেকে স্মার্টফোনের গুরুত্বপূর্ণ ফিচার ব্যবহার করা যাচ্ছে। যা ভারতের ফিচার ফোন দুনিয়ায় জিও ফোনকে এক নম্বরে আসতে সাহায্য করেছে। তুলনামুলক দাম বেশি হওয়ায় জিওফোন ২ এর জনপ্রিয়তা জিও ফোন এর মতো হয়নি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
JioPhone leads feature phone market in India

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X