ঘন্টায় ২০০ আইফোন খুলে ফেলতে পারে এই রোবট

By Gizbot Bureau
|

পুরনো ফোনের যন্ত্রাংশ ব্যবহার করে নতুন ফোন ব্যবহারের সব থেকে এগিয়ে অ্যাপেল। নতুয়ন ফোনে পুরনো ফোনের অপ্রয়োজনীয় যন্ত্রাংশ যন্ত্রাংশ ব্যবহারের ফলে পরিবেষের উপরে কম প্রভাগ পড়ে। এবার পুরনো আইফোন খুলে যন্ত্রাংশ আদালা করার জন্য নতুন রোবট নিয়ে এল অ্যাপেল। ডাইসি নামের নতুন এই রোবট দিনে ২০০ টি আইফোন খুলে ফেলতে পারবে।

 

ঘন্টায় ২০০ আইফোন খুলে ফেলতে পারে এই রোবট


৩৩ ফুট উচ্চতার এই রোবটে ১৫ টি আলাদা মডেলের আইফোন খুলে ফেলতে পারে। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন খোলার কাজে ব্যস্ত থাকবে এই রোবট।

পরিবেষের কথা মাথায় রেখে আরও বেশি পুরনো আইফোন ব্যবহার করতে চাইছে অ্যাপেল। ডাইসি এই পুরনো আইফোনগুলিকে খুলে তার যন্ত্রাংশ আলাদা করবে। এই যন্ত্রাংশ আবার নতুন আইফোনে ব্যবহার হবে। নির্বাচিত কিছু আইফোন মার্কিন যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসের বিক্রির জন্য পাঠিয়ে দেবে। ২২ এপ্রিল আর্থ ডে এর আগে এই ঘোষণা করেছে অ্যাপেল।

এছাড়াও টেক্সাসের অস্টিনে একটি নতুন গবেষনাগার তৈরীর কথা জানিয়েছে অ্যাপেল। সেখানে ভবিষ্যতে পুরনো স্মার্টফোন নতুন করে ব্যবহার করার পদ্ধতি নিয়ে গবেষণা করা হবে।

বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে মোট ১০ লক্ষ পুরনো ফোন পেয়েছে অ্যাপেল। তবে ডাইসি রিমোট একটি ডাইসি রোবট বছরে ১২ লক্ষ পুরনো ফোন খুলে ফেলতে পারে।

২০১৮ সালে মোট ৭.৮ লক্ষ রিফারব্রিশড ফোন বিক্রি করেছিল অ্যাপেল। কোম্পানির দাবি এর ফলে ৪৮,০০০ মেট্রিক টন ইলেকট্রনিক বর্জ পৃথিবীতে মেশার হাত থেকে বেঁচে গিয়েছে।

তবে ডাইসি একবার পুরনো আইফোন খুলে ফেললে তা আবার উৎপাদন বিভাগে পৌঁছে যায়। এর ফলে পৃথিবীর বুকে ইলেকট্রনিক বর্জ কমবে বলে জানিয়েছে অ্যাপেল।

যেমন ধরুন ব্যাটারির মধ্যে থাকে কোবাল্ট। অ্যাপেল এই পদার্থ সোজা উৎপাদন বিভাগে পাঠিয়ে দিয়ে আবার ব্যবহার শুরু করে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Daisy, Apple’s recycling robot, will now disassemble used iPhones returned to Best Buy in the US and KPN in the Netherlands.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X