নোকিয়া ৮ সিরোকো বনাম নোকিয়া ৭ প্লাস বনাম নোকিয়া ৮, কোনটা বেশি ভাল

Posted By: Sabyasachi Chakraborty

HMD Global সম্প্রতি Nokia 8 Sirocco, Nokia 7 Plus এবং নতুন Nokia 8 এনেছে বাজারে। ৪৯,৯৯৯ টাকা, ২৫,৯৯৯টাকা এবং ১৬,৯৯৯ টাকা দাম ফোনগুলির। নতুন নোকিয়া ৬ ৬ এপ্রিল থেকে বাজারে। বাকি দুটির প্রি বুকিং বিশে এপ্রিল থেকে। এছাড়াও নানান অফার্সও রয়েছে।

নোকিয়া ৮ সিরোকো বনাম নোকিয়া ৭ প্লাস বনাম নোকিয়া ৮, কোনটা বেশি ভাল

ফলে এই তিন ফোনের মধ্যে স্বাভাবিক ভাবেই একটা তুলনা আসছে। কোনটা কিনবেন।

ডিজাইন
   

ডিজাইন

নোকিয়া ৮ সিরোকো বনাম নোকিয়া ৭ প্লাস বনাম নোকিয়া ৮-এর ডিজাইন বেশ ভাল। সিঙ্গল ব্লক ৬০০০ অ্যালুমনিয়াম এবং গোরিলা গ্লাসের ফোনগুলি। নোকিয়া ৭ প্লাসের কপার এজেস। যদিও নোকিয়া ৮-এ তা নয়। সিরোকোর ক্ষেত্রে স্টিলের ফ্রেম।

Nokia 8 Sirocco-র অবশ্য ৯৫ শতাংশই গোরিলা গ্লাস ৫। নোকিয়া ৮ অন্যদিকে IP54 সার্টিফায়েড splash resistance. ধুলোবালি বা জলেও কিছু হবে না নোকিয়া ৮ সিরোকোর। IP67 সার্টিফায়েড সেটি। নোকিয়া ৮-এর হোম বাটন সামনের দিকে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের থেকে বেশ বড়। বাকি দুটি ফোনের ফুলস্ক্রিন ডিজাইন। পেছনের দিকে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

ডিসপ্লে
   

ডিসপ্লে

Nokia 8 Sirocco-র ৫.৫ইঞ্চির pOLED ডিসপ্লে সঙ্গে QHD resolution 2560 x 1440 পিক্সেলের এবং অ্যাসপেক্ট রেশিও 16:9. অন্যদিকে Nokia 8-এর রেজোলিউশন একই। কিন্তু এর ৫.৩ ইঞ্চি IPS LCD প্যানেল। The Nokia 7 Plus-এ রয়েছে ৬ ইঞ্চির IPS LCD ডিসপ্লে। FHD+ রেজোলিউশন 2160 x 1080 পিক্সেল এবং 18:9 অ্যাসপেক্ট রেশিও। Nokia 8 এবং 8 Sirocco-তে সবসময় অন রাখার সুবিধা রয়েছে।

হার্ডওয়্যার
   

হার্ডওয়্যার

Nokia 8 এবং Nokia 8 Sirocco-র রয়েছে octa-core Snapdragon 835 SoC. নোকিয়া ৮-এর ৪জিবি র‌্যাম, ৬৪জিবি স্টোরেজ। সিরোকোর রয়েছে ৬জিবি র‌্যাম আর ১২৮জিবি স্টোরেজ।নোকিয়া ৭ প্লাসের ৪জিবি র‌্যাম এবং ৬৪জিবি স্টোরেজ, octa-core Snapdragon 660 SoC. প্রত্যেকটিরই ২৫৬জিবি স্টোরেজ বাড়ানো যাবে।

Nokia 8 Sirocco-র ৩২৬০ এমএএইচ ব্যাটারি। Qi wireless charging এবং Quick Charge 4.0 fast charging রয়েছে। নোকিয়া ৮-এর ৩০৯০ এমএএইচ ব্যাটারি। Quick Charge 3.0 ফাস্ট চার্জিং। ৭ প্লাসের ৩৮০০ এমএএইচের ফাস্ট চার্জিং। দু দিনের ব্যাকআপ।

নোকিয়া ২০১০-র মডার্ন ভার্সান আনতে চলেছে এইচএমডি

ক্যামেরা
   

ক্যামেরা

সিরোকো ও নোকিয়া ৭ প্লাসের ডুয়াল রিয়ার ক্যামেরা Zeiss optics-এর। ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। f/1.75 aperture, ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। ১৩ মেগাপিক্সেলের সেকেন্ডারি সেন্সর ২এক্স অপটিকাল জুম। f/2.6 aperture. রয়েছে ডুয়াল টোন এলইডি ফ্ল্যাশ। ফ্রন্টে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। f/2.0 aperture এবং Zeiss optics. নোকিয়া ৮-এর ডুয়াল রিয়ার ক্যামেরা Carl Zeiss-এর

নোকিয়া ৮-এর ১৩ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা। আরজিবি, মোনোক্রোম সেন্সর সঙ্গে OIS, PDAF, এবং f/2.0 aperture. ১৩ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

সফটওয়্যার
   

সফটওয়্যার

Nokia 8 Sirocco এবং Nokia 7 Plus-এ রয়েছে Android 8.0 Oreo. ৮.১ -এর আপডেট পাবেন। অ্যান্ড্রয়েড ওয়ানের ওপর বেস করে রয়েছে ফোনের সফটওয়্যার।

কোনটা কিনবেন
   

কোনটা কিনবেন

Nokia 8 Sirocco-র দাম ৪৯ হাজার ৯৯৯ টাকা। ৭ প্লাস ২৫ হাজার৯৯৯ এবং নোকিয়া ৮-এর দাম ৩৬ হাজার ৯৯৯ টাকা। নোকিয়া ৭ প্লাস বেশ বড়সড় এবং ভাল ডিসপ্লে। কিন্তু হার্ডওয়্যারে সিরোকো আর নোকিয়া ৮ অনেক ভাল পারফর্ম করবে। সিরোকোতে তো র‌্যাম আর স্টোরেজ দুটোই বাড়ানো যাবে। ক্যামেরা প্রত্যেকটি ফোনেই প্রায় সমান। ফেস আনলক সমেত আর যা যা ফিচার, সবেতেই আছে। কিন্তু ওই, দামে অনেকটা ফারাক। ফলে দাম আর অন্যান্য এবং সঙ্গে ভাল ব্যাটারি ব্যাক আপ যদি চান, তাহলে তিনটের মধ্যে নোকিয়া ৭ প্লাস কেনাটাই বুদ্ধিমানের।

Read more about:
English summary
Nokia 8 Sirocco and Nokia 7 Plus have been launched in India for Rs. 49,999 and Rs. 25,999. Here, we compare these smartphones with the Nokia 8, which was launched in India in the last year for Rs. 36,999. All these are Android One smartphones with almost similar features. Take a look at the comparison and decide which smartphone is better.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়