রাতে ঘুম হচ্ছে না? দায়ী আপনার স্মার্টফোন

|

স্মার্টফোন ও কম্পিউটার স্ক্রিনের কৃত্রিম আলো রাতের ঘুম কেড়ে নিচ্ছে। সম্প্রতি এই কথা জানিয়েছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের কারনে মাথা যন্ত্রণা, রাতে ঘুম না আসার মতো সমস্যা ক্রমশ বেড়ে চলেছে।

রাতে ঘুম হচ্ছে না? দায়ী আপনার স্মার্টফোন

 

সম্প্রতি এক দল মার্কিন গবেষক জানিয়েছেন চোখের কিছু কোষ চারপাশের আলোকে দেখে আমাদের শরীরের মধ্যে থাকা ঘড়িকে বদলে দেয়। এর ফলে শরীর ভিতরে দিন ও রাতের তফাৎ বুঝতে পারে না। এই কোষে রাতের বেলায় আলো পৌঁছালে শরীর বিভ্রান্ত হয়ে পড়ে। নতুন এই গবেষণা মাইগ্রেন, ইনসোমনিয়ার মতো রোগের চিকিৎসায় নতুন দিগন্ত খুলে দিল।

এর ফলে পরে ক্যান্সার, ইনিসুলিন রেজিস্টেন্সের মতো মারাত্মক রোগ শরীরে বাসা বাঁধতে পারে।

“আমরা সারাক্ষণ কৃত্রিম আলোর সামনে থাকি। দিনের বেলায় ঘরে থাকলে বা সন্দ্যার পরে ঘরে ও বাইরে আমরা কৃত্রিম আলোতে থাকি। এর ফলে শরীরের মধ্যে দিন ও রাতকে বোঝার যে ঘড়ি রয়েছে তা বিভ্রান্ত হয়ে পড়ছে। যা মারাত্মক সব রোগ ডেকে আনছে।” বলে জানিয়েছেন এক গবেষক।

আমাদের চোখের পিছনে রেটিনা থাকে। রেটিনার সমথেকে ভিতরের স্তরে আলোক সংবেদনশীল কোষ থাকে। ডিজিটার ক্যামেরার সেন্সারের সাথে এই কোষের তুলনা করা যেতে পারে।

এই কোষে আলো পড়লে মেলানোপসিন নামে এক ধরনের প্রোটিন তৈরী হতে থাকে। যা মস্তিষ্কে সংকেত পাঠায়। এর ফলে মস্তিষ্ক দিন ও রাতের তফাৎ করতে পারে।

শরীরের ভিতরে দিন ও রাতের তফাৎ বোঝার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে এই মেলানোপসিন প্রোটিন। বেশি আলো পড়লে এই প্রোটিন শরীরকে সজাগ থাকার নির্দেশ দেয়। যা আমাদের ঘুমের অন্তরায় হয়ে দাঁড়ায়।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Not able to sleep properly? Here's why your smartphone is to blame

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X