১০০০ কোটি টাকা লগ্নি করে এই রাজ্যে ডাটা সেন্টার তৈরী করবে জিও

By Lekhaka
|

১০০০ কোটি টাকা বিনিয়োগ করে কলকাতায় বিশ্বমানের ডাটা সেন্টার তৈরী করবে রিলায়েন্স জিও। নিউ টাউনে ১০০ একর জায়গার উপরে নতুন আইটি হাবে এই প্রকল্প শুরু করবে মুকেশ আম্বানির কোম্পানি। সোমবার এই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১০০০ কোটি টাকা লগ্নি করে এই রাজ্যে ডাটা সেন্টার তৈরী করবে জিও

 

বাংলার সিলিকন ভ্যালি হাবের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় এই কথা জানিয়েছেন তিনি। এই প্রজেক্টের সাথে যুক্ত ব্যক্তিরা জানিয়েছেন ইতিমধ্যেই এই ডাটা সেন্টার শুরু করার জন্য রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছে রিলায়েন্স জিও। নিউ টাউনে নতুন এই আইটি হাবে জিওকে ৪০ একর জমি দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এই জমিতেই বিশ্বমানের ডাটা সেন্টার তৈরী করবে মুকেশ আম্বানির কোম্পানি।

অনুষ্ঠানে উপস্থিত জিওর পূর্ব ভারতের প্রধান তরুন ঝুনঝুনওয়ালা জানিয়েছেন, "নতুন এই ডাটা সেন্টার জিওর বাংলার প্রতি বিশ্বাসকে প্রমান করে। মূখ্যমন্ত্রীর বাংলাকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে যথা সম্ভব সাহাজ্য করবে জিও।"

তবে ঠিক কত টাকা লগি করা হবে বা কত জায়গার উপরে এই ডাটা সেন্টার টৈরী হবে সেই বিষয়ে জিওর তরফ থেকে বিষদে কিছু জানানো হয়নি। সম্প্রতি বাংলায় বিজনেস সামিটে দেখা গিয়েছিল রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে। তখন এ রাজ্যে একাধিক বিনিয়োগের কথা জানালেও বাস্তবে তা রূপ পায়নি। এই খবর সত্যি হলে বাংলায় এই প্রথম বড় মাপের বিনিয়োগ করতে চলেছেন মুকেশ আম্বানি।

গত জানিয়ারিতে মুকেশ আম্বানি জানিয়েছিলেন এই রাজ্যে টেলিকম বাজারে ৫০০০ কোটি টাকা বিনিয়োগ করবে জিও। এর সাথে বাংলায় তেল ব্যবসাতেও লগ্নির কথা জানিয়েছিলেন তিনি।

এবার নিউ টাউনে নতুন এই ডাটা সেন্টার নিঃসন্দেহে সরকারের মুখে হাসি ফোটাবে। এর সাথেই অন্য বড় কোম্পানিগুলিকেও এই রাজ্যে ব্যবসা বাড়ানোর সিদ্ধান্ত নিতে ভাবারে রিলায়েন্সের নতুন এই প্রজেক্ট।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Reliance Jio Infocomm will invest Rs 1,000 crore in a state-of-the-art greenfield data centre in Kolkata.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X