রিলায়েন্স জিও : জানুন ব্যালেন্স, ডেটা ইউসেজ, জিও নম্বর জানার সহজ উপায়

By: Madhuraka Dasgupta

যেমন কথা, তেমনই কাজ। নিজের প্রতিশ্রুতি রেখেছেন রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি। জিও লঞ্চ হওয়ার সময়ই একগুচ্ছ অফারের ঘোষণা করেছিলেন তিনি। আশ্বাস দিয়েছিলেন, আগামী দিনে গ্রাহকদের সামনে আরও আকর্ষণীয় অফার তুলে ধরার। সেই প্রতিশ্রুতি রেখেই গ্রাহকদের জন্য একের পর এক চমক নিয়ে এসেছে রিলায়েন্স। নিত্যনতুন আর্কষণীয় অফার নিয়ে এসে বাজারে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে রিলায়েন্স জিও৷

রিলায়েন্স জিও : জানুন ব্যালেন্স, ডেটা ইউসেজ, জিও নম্বর জানার সহজ উপায়

2016-র সেপ্টেম্বর থেকেই সম্পূর্ণ বিনামূল্যে দেশের মধ্যে যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড ফোন কল, আনলিমিটেড ইন্টারনেট এবং আনলিমিটেড টেক্সট মেসেজের সুবিধা দিয়ে আসছে জিও। জিও বাজারে আসার পর প্রতিযোগিতায় বাজারে টিকে থাকতে রিচার্জের খরচ কমিয়েছে সমস্ত টেলিকম সংস্থা। এয়ারটেল,ভোডাফোন, IDEA, এয়ারসেলের মতো বড় বড় টেলিকম সংস্থাগুলির ডেটা ও ভয়েস কল-রেট এক ধাক্কায় কমে যায় অনেকটাই। কিন্তু বিশেষজ্ঞদের মতে, এখনও জিও-র দিকেই পাল্লা ভারি রয়েছে।

প্রথমে ওয়েলকাম অফার, তারপর হ্যাপি নিউ ইয়ার ও সামার সারপ্রাইজ অফার৷ আর একদম লেটেস্ট ধন ধনা ধন অফার। একটা অফার শেষ হতে না হতেই আরও একটি নতুন অফার এনে টেলিকম দুনিয়ায় বিপ্লব এনেছে রিলায়েন্স জিও। শুরুতেই বিনামূল্যে ভয়েস কল ও ডেটা প্ল্যানের সৌজন্যে প্রতিদ্বন্দ্বী টেলিকম সংস্থাগুলিকে চাপে ফেলে দিয়েছিল রিলায়েন্স।

কিন্তু ফ্রি-এর জমানা শেষ হওয়ার পর কি হবে? জিও-র সিম ব্যবহার করলে কত টাকা দিয়ে রিচার্জ করতে হবে? এই প্রশ্নগুলিই ঘুরপাক খাচ্ছিল জিওপ্রেমীদের মনে। তবে জিও-র ফ্রি জমানা শেষ হয়ে গিয়েছে তো কী হয়েছে, গ্রাহকদের জন্য ইতিমধ্যেই ঢালাও অফার এনেছে
রিলায়েন্স।

এবছরের জানুয়ারি থেকেই জিও সিমে আপনি কতটা ডেটা ব্যবহার করেছেন, তার হিসেব রাখতে পারছেন। গ্রাহকদের কাছে এই পরিষেবা আরও সহজ করে তোলার জন্য রিলায়েন্স জিও USSD কোড সামনে নিয়ে এসেছে। এরফলে কোনওরকম ঝামেলা ছাড়াই আপনি খুব সহজেই 4G সিম ব্যবহার করতে পারবেন। এবার জেনে নিন, রিলায়েন্স জিও-তে কীভাবে আপনি ব্যালান্স, ডেটা ইউসেজ, আপনার জিও নম্বর চেক করতে পারবেন।

মেইন ব্যালান্স চেক করুন
   

মেইন ব্যালান্স চেক করুন

রিলায়েন্স জিও-তে মেইন ব্যালান্স চেক করার জন্য দুটি অপশন আছে। প্রথমত, *333# ডায়াল করলে স্ক্রিনে আপনার মেইন ব্যালান্স শো করবে। অন্যদিকে, MBAL লিখে 55333 নম্বরে টেক্সট করলেও SMS-র মাধ্যমে আপনার ব্যালান্স জানতে পারবেন আপনি। এই SMS করতে কোনও টাকা খরচ হবেনা।

প্রিপেড ব্যালান্স এবং ভ্যালিডিটি চেক করুন
   

প্রিপেড ব্যালান্স এবং ভ্যালিডিটি চেক করুন

প্রিপেড ব্যালান্স চেক করতে গেলে BAL লিখে 199-এ SMS করতে হবে। আর ভ্যালিডিটি জানতে গেলে আপনাকে একটি প্যাক সাবস্ক্রাইব করতে হবে।

'ধন ধনা ধন' অফার নিয়ে এসে ফের চমক রিলায়েন্স জিও-র

বিল অ্যামাউন্ট জানুন
   

বিল অ্যামাউন্ট জানুন

রিলায়েন্স জিও পোস্ট-পেইডের বিল অ্যামাউন্ট জানতে হলে BILL লিখে 199-এ টেক্সট করতে হবে। এরফলে আপনার বিল অ্যামাউন্ট আপনি জানতে পারবেন। এই পরিষেবা ব্যবহারের ফলে আপনার চার্জ কাটবে।

যে ট্যারিফ প্ল্যান সাবস্ক্রাইব করেছেন, সেটি জানুন
   

যে ট্যারিফ প্ল্যান সাবস্ক্রাইব করেছেন, সেটি জানুন

যে ট্যারিফ প্ল্যানটি আপনি সাবস্ক্রাইব করেছেন, সেটি জানতে হলে MY PLAN লিখে 199 নম্বরে মেসেজ করতে হবে। এরফলে যে প্ল্যানটি আপনি সাবস্ক্রাইব করেছেন, সেটি মেসেজের মাধ্যমে আপনার কাছে চলে আসবে।

নিজের জিও নম্বর জানুন
   

নিজের জিও নম্বর জানুন

নিজের রিলায়েন্স জিও নম্বরটি জানতে হলে USSD কোড *1# ডায়াল করতে হবে।

রিলায়েন্স জিও-তে 4G ডেটার ব্যবহার চেক করুন
   

রিলায়েন্স জিও-তে 4G ডেটার ব্যবহার চেক করুন

রিলায়েন্স জিও-র কানেকশন নিলে শুধুমাত্র 4G ডেটার জন্য আপনাকে চার্জ দিতে হবে। তাহলেই প্ল্যানের সঙ্গে ফ্রি এবং আনলিমিটেড কলস এবং মেসেজের সুবিধা পাবেন আপনি। সেইসঙ্গে 4G ডেটা আপনি কতটা ব্যবহার করছেন, সেটা জানার সুযোগও থাকবে আপনার কাছে। ক্রমাগত ডেটা চেক করতে থাকলে আপনার কতটা ডেটা ব্যবহার করছেন, সেই হিসেব থাকবে আপনার কাছে। ফলে কখনই আপনার ডেটা লিমিট ক্রশ করতে পারবে না।

তবে ডেটা ইউসেজ চেক করার জন্য কোনও রিলায়েন্স জিও-র কোনও USSD কোড নেই। তাহলে আপনাকে কি করতে হবে? আপনার স্মার্টফোনের সেটিংসে গিয়ে ডেটা ইউসেজ চেক করতে হবে। আপনি চাইলে আপনার ফোনেও ডেটা লিমিট সেট করতে পারেন। এছাড়া যখনই আপনি মোবাইল ডেটা ডিসকানেক্ট করবেন, তখনই একবার গিয়ে ডেটা ইউসেজ চেক করতে পারেন।

গত বছর সেপ্টেম্বরে যাত্রা শুরুর পর কেটে গেছে বেশ কয়েকটা মাস। এই ক'মাসে প্রায় 10 কোটি গ্রাহক যুক্ত হয়েছেন জিও-র সঙ্গে। চলতি বছরের মধ্যেই দেশের 98 শতাংশ গ্রাহকের দোড়গোড়ায় জিও-কে পৌঁছে দিতে চায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এবছরের মধ্যেই প্রতিটি শহর ও গ্রামে জিও নেটওয়ার্ক পৌঁছে যাবে বলে দাবি রিলায়েন্সের। আগামী দিনে আর কি কি সুবিধা নিয়ে আসছে এই সংস্থা, সে দিকেই তাকিয়ে কোটি কোটি জিও গ্রাহক।

 



English summary
Reliance Jio has revealed the USSD codes that will let you know the balance, the validity of the plan, your chosen plan, data usage and more. Take a look at how you can do these with the Reliance Jio USSD codes from here.
Please Wait while comments are loading...

Social Counting