২০১৯ সালে ভারতে কবে সূর্যগ্রহন দেখা যাবে?

|

২০১৯ সালে সূর্যগ্রহ্নের অপেক্ষায় থাকলে আপনার জন্য সুখবর নিয়ে এসেছি আমরা। ২০১৯ সালে মোট জোপঁচটি গ্রহন দেখা যাবে পাঁচটি গ্রহণ। এর মধ্যে দুটি চন্দ্র গ্রহণ আর তিনটি সূর্যগ্রহণ। প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে ৬ জানুয়ারি।

২০১৯ সালে ভারতে কবে সূর্যগ্রহন দেখা যাবে?

 

পাঁচটির মধ্যে মোট দুটি গ্রগণ ভারত থেকে দেখা যাবে। ১৬-১৭ জুলাই ভারত থেকে দেখা যাবে আংশিক চন্দ্রগ্রহণ। এবার পালা সূর্যগ্রহণের। আগামী ২৬ ডিসেম্বর দেখা যাবে সূর্যগ্রহণ। তবে এছাড়াও ৬ জানুয়ারি একটি সূর্যগ্রহণ হবে যেটা ভারত থেকে দেখা যাবে না।

মোট পাঁচটি গ্রহণের তিনটি ভারত থেকে দেখা যাবে না। এর প্রথম গ্রহনটি ৬ জানুয়ারি দেখা যাবে। এছাড়াও ২১ জানুয়ারি একটি চন্দ্রগহণ হবে যা ভারত থেকে দেখা যাবে না। গ্রহনের সময় ভারতে দিন থাকবে। এছাড়াও ২-৩ জুলাই একটি সূর্যগ্রহন হবে যেটি ভারত থেকে দেখা যাবে না। সাম্প্রতিক ইতিহাসেসবথেকে জনপ্রিয় হয়েছিল ২০১৮ সালের ২৭ জুলাইয়ের চন্দ্রগ্রহণ। এটি ছিল শতাব্দীর দীর্ঘতম চন্দ্রহগ্রহণ। ১ ঘন্টা ৪৩ মিনিট ধরে গ্রহণ চলেছিল। এই গ্রহণটি ভারত থেকে দেখা গিয়েছিল।

২০১৯ সালের ১৬-১৭ জুলাইয়ের চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা যাবে। আর ২৬ ডিসেম্বরের সূর্যগ্রহণ দেখা যাবে ভারত থেকে।

সূর্য, চাঁদ, পৃথিবী এক সরল রেখাতে হলে তবেই ঘটে গ্রহণ। সূর্যগ্রহণের সময়, ভ্রমণরত অবস্থায় চাঁদ কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্যকে আংশিক বা সম্পূর্ণরূপে আর দেখা যায় না কিছু সময়ের জন্য। চাঁদের ছায়া এসে পৌঁছায় পৃথিবীর ওপর। যে কারণে ছায়া পড়া অংশে খানিক সময়ের জন্য দিনের আলো থাকে না।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Solar Eclipse 2019: Here’s when it will be visible in India

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X