হোয়াটসঅ্যাপ চ্যাটের আনলিমিটেড ব্যাক আপ রাখবেন কীভাবে?

|

এতদিন হোয়াটসঅ্যাপের সব ব্যাক আপ সেভ হত গুগল ড্রাইভে। তবে একটি অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমান ডাটা সেভ করা যেত। মঙ্গলবার থেকে হোয়াটসঅ্যাপের ডাটা আর গুগল ড্রাইভে সেভ হবে না। অগাস্ট মাসে হোয়াটসঅ্যাপ ব্যক্তিগত গুগল ড্রাইভ থেকে ব্যাক আপ সরিয়ে নেওয়ার ঘোষণা করেছিল। এবার থেকে হোয়াটসঅ্যাপ গ্রাহকের ব্যাক আপ আর নিজস্ব অ্যাকাউন্টে সেভ হবে না।

হোয়াটসঅ্যাপ চ্যাটের আনলিমিটেড ব্যাক আপ রাখবেন কীভাবে?

 

নতুন নিয়মে গ্রাহকের ব্যক্তিগত গুগল ড্রাইভ অ্যাকাউন্টে কোন চ্যাট সেভ হবে না। পরিবর্তে হোয়াটসঅ্যাপ ব্যক আপের জন্য আনলিমিটেড স্টোরেজ ব্যবহার করতে দেবে গুগল।

এক বছরে কোন হোয়াটসঅ্যাপ ডাটা আপডেট না হলে তা নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। সম্প্রতি এক বিবৃতিতে এই কথা জানিয়েছে জনপ্রিয় মেসেজিং সার্ভিস।

অর্থাৎ আপনি স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ ডাটা এক বছর ব্যাক আপ না করলে তা ক্লাউড থেকে নিজে থেকেই ডিলিট হয়তে যাবে।

হোয়াটসঅ্যাপ ডাটা ব্যাক আপ হওয়ার জন্য ফোনে গুগল প্লে সার্ভিস ইনস্টল থাকা বাধ্যতামুলক। এরপরে Menu> Settings> Chats> Chat Backup এ গিয়ে সব চ্যাট একসাথে ব্যাক আপ নেওয়া সম্ভব। কোনদিন ব্যাক না নিয়ে থাকলে প্রথমবার ব্যাক আপ নিতে অনেকটা সময় লাগতে পারে। তবে ইন্টারনেট কানেকশান স্পিডের উপরে ব্যাক আপের সময় নির্ভর করে।

এছাড়াও একই সেটিংস এ গিয়ে রোজ অথবা প্রতি সপ্তাহে অথবা প্রতি মাসে চ্যাট নিজে থেকেই ব্যাক আপ নিতে পারেন। এছাড়াও কখনও আপনার চ্যাটের ব্যাক আপ না নেওয়ার অপশান পাবেন এখানেই।

এছাড়াও কোন নেটওয়ার্কে চ্যাট ব্যাক আপ হবে তা সিলেক্ট করা যাবে। শুধুমাত্র Wifi আর Wifi ও মোবাইল নেটওয়ার্ক দুইয়ের মাধ্যমেই চ্যাট ব্যাক আপ করা যাবে। অটোমেটিক ব্যাক আপ সিলেক্ট করা থাকলে নির্দিষ্ট সময়ে ব্যাকগ্রাউন্ডে নিজে থেকেই হোয়াটসঅ্যাপের সব চ্যাট ব্যাক আপ সেভ হয়ে যাবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Starting today, you may not have to worry about WhatsApp storage

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X