এবার ড্রাইভার ছাড়াই চলবে উবার

|

কিছুদিন আগেই ড্রাইভার ছাড়া গাড়ি পরীক্ষা করতে বড় দুর্ঘটনার সম্মুখীন হয়েছিল উবার। কিন্তু এতে থেকে থাকতে রাজি নয় মার্কিন ক্যাব কোম্পানিটি। এবার নতুন ভাবে ড্রাইভার ছাড়া গাড়ি তৈরীর পরিকল্পনা শুরু করল উবার। যদিও এবার রক্ষণশীল পদ্ধতির উপরেই ভরসা রাখছে কোম্পানি।

এবার ড্রাইভার ছাড়াই চলবে উবার

 

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া সরকারের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পিটসবার্গের কোম্পানির দুটি আফিসের মধ্যে অল্প সংখ্যায় কিছু ড্রাইভার বিহীন গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো শুরু করেছে উবার। ২০১৬ সালে এই রাস্তাতেই প্রথম পরীক্ষামূলকভাবে ড্রাইভার বিহীন গাড়ি চালানো শুরু করেছিল মার্কিন কোম্পানিটি। আরিজোনায় এক ভয়াবহ দুর্ঘটনায় নয় মাস আগে এক পথচারির মৃত্যু হয়েছিল। সেই দুর্ঘটনার জন্য দায়ী ছিল উবার ড্রাইভার বিহীন গাড়ি। সেই ঘটনার পরে এই প্রথম ড্রাইভার বিহীন গাড়ি পরীক্ষামূলকভাবে রাস্তায় নামালো উবার।

এইবার রাতে ও বৃষ্টির সময় এই গাড়িগুলি চলবে না। সর্বোচ্চ ২৫ মাইল প্রতি ঘন্টা গতিতে আপাতত ছুটবে উবারের ড্রাইভার বিহীন গাড়ি। গাড়িতে সবসময় কোম্পানির দুই জন কর্মী বসে থাকবেন। এখনই এই গাড়িতে যাত্রী তোলার পরিকল্পনা নেই উবারের।

মার্চ মাসে আরিযোনাতে দুর্ঘটনার পরে রাস্তায় উবারের ড্রাইভার বিহীন গাড়ি নিষিদ্ধ করেছিল সেই দেশের সরকার। রাতের রাস্তায় এক পথচারীকে ধাক্কা মারে সেই গাড়ি। মৃত্যু ঘটে সেই পথচারীর। এখনও সেই ঘটনাত তদন্ত শেষ হয়নি।

ইতিমধ্যেই ড্রাইভার বিহীন গাড়ি চালানোর জন্য ভলভোর সাথে চুক্তি করেছে উবার। সেই চুক্তি অনুসারে ভলভোর কাছ থেকে ২৪,০০০ গাড়ি কিনবে মার্কিন ক্যাব কোম্পানিটি। উবারের সাথে ড্রাইভার বিহীন গাড়ি চালানোর প্রযুক্তি তৈরীতে ৫০০ মিলিয়ান মার্কিন ডলার লগ্নি করেছে জাপানের গাড়ি প্রস্তুতকারী সংস্থা টয়োটা।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Uber plans smaller, more cautious self-driving car launch

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X