একসাথে মিলে ভারতের এক নম্বর নেটওয়ার্কের তকমা পেল আইডিয়া ও ভোডাফোন

By GizBot Bureau
|

অবশেষে মিলে গেল আইডিয়া ও ভোডাফোন। অনেক দিন ধরেই এই দুই কোম্পানি মিলে যাওয়ার কথা চলছিল। এই জন্য গত ফেব্রুয়ারি মাসে এক চুক্তি স্বাক্ষর করেছিল এই দুই কোম্পানি। বহু বছর ভারতের এক নম্বর নেটওয়ার্কের তকমা ধরে রেখেছিল এয়ারটেল। মিলে যাওয়ার পরে ভারতের এক নম্বর নেটওয়ার্কের তকমা ছিনিয়ে নিল আইডিয়া ও ভোডাফোন।

একসাথে মিলে ভারতের এক নম্বর নেটওয়ার্কের তকমা পেল আইডিয়া ও ভোডাফোন

 

মোট গ্রাহক সংখ্যা ও লাভের বিচারে ভারতের এক নম্বর নেটওয়ার্ক হল আইডিয়া ও ভোদাফোন। এই মুহুর্তে সারা দেশে আইডিয়া ও ভোডাফোনের প্রায় ৪০ কোটি গ্রাহক রয়েছে। এই দুই কোম্পানি মিলে গিয়ে ভারতের মোট টেলিকম বাজারের ৪০ শতাংশের দখল নিল।

বছর দুই আগে ভারতের টেলিকম বাজারে প্রবেশ করেছিল মুকেশ আম্বার জিও। তখন থেকেই বাজারে প্রতিযোগিতা তুঙ্গে ওঠে। এর মধ্যে একাধিক কোম্পানি পাততাড়ি গুটিয়ে বিদায় নিয়েছে। লাভ কমতে থাকায় নিজেদের মধ্যে সমঝোতায় আসার সিদ্ধান্ত নিয়েছিল আইডিয়া ও ভোডাফোন। এর পরেই ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে এক চুক্তির পরে জানানো হয়েছিল মিলে যাবে আইডিয়া ও ভোডাফোন। এর পরে এই দুই কোম্পানির এক হওয়া ছিল শুধুই সময়ের অপেক্ষা। শুক্রবার ঘোষনা করা হল মিলে গিয়েছে আইডিয়া ও ভোডাফোন।

আইডিয়া ও ভোডাফোন মিলে যাওয়ার পরে তা ভারতের এক নম্বর মোবাইল নেটওয়ার্কে পরিনত হল। অনেক বছর ভারতের এক নম্বর নেটওয়ার্কের তকমা ধরে রেখেছিল এয়ারটেল। অবশেষে দুই নম্বরে নেমে যেতে হল এয়ারটেলকে। এই মুহুর্তে তিন নম্বরে রয়েছে জিও।

তবে জানানো হয়েছে আইডিয়া ও ভোডাফোন দুটি আলাদা ব্র্যান্ড হিসাবে কাজ করবে। এই দুই নেটওয়ার্ক এক হয়ে যাওয়ার ফলে ইতিমধ্যেই কঠিন ভারতের টেলিকম বাজারে প্রতিযোগিতা আরও বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
The combination will have all India revenue market share of 32.2 per cent and take the numero uno slot in nine telecom circles.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X