মৃত্যুর পরে ডিলিট হয়ে যাবে ফেসবুক অ্যাকাউন্ট, কিন্তু আধার থাকবে চিরতরে

By Gizbot Bureau
|

এখন গ্রায় সবারই আধান নম্বর রয়েছে। প্রত্যেকের আধার অ্যাকাউন্টে ডিজিটালি গচ্ছিত রয়েছে বায়োমেট্রিক তথ্য। কিন্তু কোন ব্যাক্তির মৃত্যুর পরে তার আধার তথ্যেই কী হবে? কতদিন এই তথ্য থেকে যাবে? উত্তর জানলে ভয় পেয়ে যাবে। আধার তথ্য চিরতরে সেভ থেকে যাবে।

মৃত্যুর পরে ডিলিট হয়ে যাবে ফেসবুক অ্যাকাউন্ট, কিন্তু আধার থাকবে চিরতরে

 

গত বছর এক ঐতিহাসিক রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল আধার বাধ্যতামুলক নয়। তাই এখনও কোন ব্যাক্তির আধার না থাকলে চিন্তার কারন নেই। তাহলে আবার আধার নিয়ে লেখা শুরু হল কেন? কারন আবার ফিরে আসতে চলেছে আধার।

সম্প্রতি কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছিলেন ড্রাইভিং লাইসেন্সের সাথে আধার সংযোগ বাধ্যতামুলক হচ্ছে। ইতিমধ্যেই লোকসভায় এই বিল পাস হয়েছে। আপাতত রাজ্যসচায় এই বিল পাসের অপেক্ষায় রয়েছে। রাজ্যসভায় কিছু প্রশ্নোত্তর চলার কারনে এই বিল তুলতে পারেনি সরকার। তবে আগামী অধিবেশনে রাজ্যসভায় এই বিল পাশ হলে আবার মোবাইল নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার লিঙ্ক বাধ্যতামুলক হবে।

আধার বাধ্যতামুলক হলে আবার আধারের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করবে। আধার ব্যবহার করে ব্যাক প্রতারণা শুরু হতে পারে। তবে একবার আধার তৈরী হলে তা চিরতরে থেকে যাবে।

আধার চিরতরে থেকে গেলেও মৃত্যুর পরে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করা যায়। তবে মৃত্যু পর্যন্ত অপেক্ষা না করে যে কোন সময় ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করা সম্ভব। যা আধারের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

মানুষ মৃত্যুর পরেও আধারা ডিলিট করতে না পারা ভয়ঙ্কর। কারন জীবিত মানুষের পরিচয় হিসাবে কাজ করে আধার। আর মৃত্যুর পরেও আধার তথ্য থেকে যাওয়া আইনত সেই ব্যাক্তির মৃত্যুর পরেও অন্য ব্যাক্তিকে সুবিধা ভোগে সাহায্য করবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
If Aadhaar is "voluntary", why not give option to opt out, especially now that Supreme Court has deemed linking of mobile numbers and bank accounts with Aadhaar unnecessary?

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X