বন্ধুদের সঙ্গে এবার টাকা আদান-প্রদান হোক আরও সহজ, ফেসবুক মেসেঞ্জার নিয়ে এল গ্রুপ পেমেন্টের সুবিধা

By: Madhuraka Dasgupta

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট নিঃসন্দেহে ফেসবুক। আর চ্যাটিং করার জন্য ফেসবুক মেসেঞ্জারের জনপ্রিয়তাও দিন দিন বেড়েই চলেছে। তবে এখন কি শুধুমাত্র চ্যাট করার জন্যই ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে নেটিজেন? না, একেবারেই নয়।

বন্ধুদের সঙ্গে এবার টাকা আদান-প্রদান হোক আরও সহজ, ফেসবুক মেসেঞ্জার

বাজারে আসার পর থেকেই ফেসবুকের এই অ্যাপটি ক্রমাগত আপডেট হয়ে চলেছে। মেসেঞ্জার তার নিত্যনতুন ফিচারের মাধ্যমে আজ জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে। মেসেজিং অ্যাপে শুধুমাত্র ব্যক্তিগত বার্তা আদান-প্রদানের সুবিধা থাকাই যথেষ্ট নয়, এটা বুঝতে পেরে এর সঙ্গে যুক্ত করা হয়েছে আরও বাড়তি কিছু সুবিধা। তারমধ্যে অন্যতম হল মেসেঞ্জারের মাধ্যমে অর্থ লেনদেন এবং গ্রুপ পেমেন্টের সুবিধা।

হ্যাঁ! ঠিকই শুনছেন আপনি। ফেসবুকের মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে খুব সহজেই আপনি আপনার বন্ধুদের সঙ্গে টাকা আদান-প্রদান করতে পারবেন। নতুন প্রজন্মকে আরও বেশি পরিষেবা দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ ফেসবুক কর্তৃপক্ষের।

আপনার ফেসবুক প্রোফাইল গোপন রাখুন খুব সহজেই

ধরুন, আপনি বন্ধুদের সঙ্গে রেস্টুরেন্টে খেতে গেছেন কিংবা বন্ধুরা মিলে কারোর জন্য জন্মদিনের উপহার কিনছেন, সকলে মিলে পেমেন্ট করতে গেলে অনেক সময়ই হিসেবের নানা গরমিল হয়। কে পেমেন্ট করবেন, কাকে কত টাকা দিতে হবে, নানারকম হিসেবের গণ্ডগোল হয়ে যায়। এই সমস্যার সমাধানেই এগিয়ে এসেছে ফেসবুক। এবার এক ক্লিকেই ফেসবুক মেসেঞ্জার গ্রুপে পেমেন্ট করে দিন বন্ধুদের।

এভাবে টাকা ট্রান্সফার করার আরও অনেক উপায়ও আছে আপনার কাছে। ব্যাঙ্ক অ্যাকাউন্টে অনলাইনে বা গুগল ওয়ালেট ব্যবহার করেও আপনি পেমেন্ট করতে পারবেন। তবে কোনও সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মাধ্যমে এভাবে পেমেন্ট করার পরিষেবা এই প্রথম শুধুমাত্র আপনাদের জন্য নিয়ে এসেছে ফেসবুক। এরজন্য আপনাকে কী করতে হবে? বেশি কিছু না, শুধু ছোট্ট একটা কাজ। আপনার নিজের স্মার্টফোন এবং বন্ধুদের স্মার্টফোনে ফেসবুক মেসেঞ্জার অ্যাপটি ইনস্টল করতে হবে।

বন্ধুদের সঙ্গে এবার টাকা আদান-প্রদান হোক আরও সহজ, ফেসবুক মেসেঞ্জার

তবে ফেসবুকে আর্থিক লেনদেনের এই পরিষেবা কিন্তু আজকের নয়। সেই 2015 সাল থেকেই ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে আর্থিক লেনদেন হয়ে আসছে। তবে এতদিন এই আর্থিক লেনদেন শুধুমাত্র দুজন ইউজারের মধ্যে সীমাবদ্ধ ছিল। অর্থাত, আপনি একবারে আপনার একজন বন্ধুকেই পেমেন্ট করতে পারতেন।

তবে এবার আর শুধু একজন নয়, মেসেঞ্জার গ্রুপে একসঙ্গে অনেককে পেমেন্ট করতে পারবেন আপনি। ফেসবুকের নিউজরুমের তরফ থেকে এই খবরটি পোস্ট করা হয়েছে। সবথেকে বড় কথা হল এভাবে গ্রুপে আর্থিক পেমেন্ট করা খুবই সহজ এবং এতে আপনার কোনও খরচও হবেনা।

এবার জেনে নিন, কীভাবে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে গ্রুপ পেমেন্ট করবেন আপনি। এরজন্য প্রথমে আপনাকে মেসেঞ্জার কনভারসেশনটি ওপেন করে নিচে বা-কোণে গিয়ে '+' চিহ্নে ক্লিক করতে হবে। তারপর ট্যাপ পেমেন্ট অপশনে গিয়ে যাঁদের যাঁদের থেকে আপনি টাকা পাবেন, তাঁদের সিলেক্ট করতে হবে। সেক্ষেত্রে আপনি নির্দিষ্ট অ্যামাউন্ট মেনশন করতে পারবেন কিংবা পুরো বিলের টাকা মেনশন করতে পারবেন, যা নিজে থেকে স্প্লিট হয়ে যাবে। এরপর সেই অ্যামাউন্ট দেখে দেখে প্রত্যেকে আপনাকে পেমেন্ট করে দিতে পারবেন।

এখানেই শেষ নয়, আপনার কোন বন্ধু আপনাকে ইতিমধ্যেই পেমেন্ট করেছেন আর কে করেননি, সেই ট্র্যাকও রাখবে মেসেঞ্জার অ্যাপ। ফলে খুব সহজেই আপনার খেয়াল থাকবে, আপনার কোনও বন্ধু এখনও আপনাকে পেমেন্ট করেননি।

প্রথমবার টাকা গ্রহণ করার সময় আপনার কার্ড নাম্বারটি লিখে ইন্টার প্রেস করতে হবে। আপনি আপনার কার্ড নাম্বার প্রথমবার যোগ করার পর, একটি পিন কোড তৈরি করতে পারেন। তাহলে পরবর্তী সময়ে আপনার টাকা পাঠাতে হলে শুধু পিন কোডটি ব্যবহার করতে হবে। অ্যাপল ডিভাইসে টাচ আইডি রয়েছে, আপনি ইচ্ছা করলে তা সক্রিয় করতে পারেন। আপনি আপনার আঙ্গুলের ছাপ ব্যবহার করে লেনদেন অনুমোদন করতে পারেন।

ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে আপনি বন্ধুর হয়ে পেমেন্টও করতে পারেন। তিনটি ডট-এ ক্লিক করে পেমেন্টস অপশনটি বেছে নিন। প্রথমবার পেমেন্টের জন্য ডেবিট কার্ডের সঙ্গে কানেক্ট করতে হবে। মেসেঞ্জারের মাধ্যমে এভাবে অর্থ লেনদেনে নিরাপত্তাগত কোনও আশঙ্কা নেই বলে দাবি করেছে ফেসবুক। আপাতত শুধুমাত্র US-তে অ্যান্ড্রয়েড ও ডেস্কটপে এই পরিষেবার সুবিধা ভোগ করা যাবে। তবে আশা করা যায়, খুব শীঘ্রই অন্যান্য দেশেও এই পরিষেবার সুবিধা দেবে ফেসবুক কর্তৃপক্ষ।

Read more about:
English summary
Facebook Messenger has a new feature that allows the users to make group payments through it.
Please Wait while comments are loading...

Social Counting