জেনে নিন স্যামসাং গ্যালাক্সি S8-র নতুন AI বিক্সবি-র খুঁটিনাটি

By: Madhuraka Dasgupta

স্যামসাং পরিবারে নতুন সংযোজন গ্যালাক্সি S8 এবং গ্যালাক্সি S8 প্লাস। সম্প্রতি নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে এই বহুপ্রতীক্ষিত স্মার্টফোন দুটি লঞ্চ করা হয়। বেশকিছু অভিনব এবং চমকজাগানো ফিচার নিয়ে বাজারে এসেছে স্যামসাংয়ের নতুন এই দুই প্রোডাক্ট। তারমধ্যে অন্যতম হল নতুন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ বিক্সবি। এটি স্যামসাংয়ের নতুন AI অ্যাসিস্ট্যান্ট। অ্যাপেলের সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্টের অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হচ্ছে বিক্সবিকে।

জেনে নিন স্যামসাং গ্যালাক্সি S8-র নতুন AI বিক্সবি-র খুঁটিনাটি

অ্যাপল সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্টের অন্যতম প্রতিদ্বন্দ্বী ভিভ সফটওয়্যারটি ব্যবহার করা হয়েছে নতুন এই দুটি স্মার্টফোনে। মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল সিরি-র মূল নির্মাতাদের মধ্যে কয়েকজনের কাছ থেকে নেওয়া প্রযুক্তির উপর ভিত্তি করে বানানো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বিক্সবি আনা হয়েছে এই দুই ফোনে।

অন্যান্য ভয়েস অ্যাসিস্ট্যান্ট পরিষেবার থেকে বিক্সবি মৌলিকভাবে আলাদা, এমনটাই দাবি করছে স্যামসাং। বর্তমানে ভয়েস অ্যাসিস্ট্যান্ট পরিষেবার শীর্ষস্থানে রয়েছে অ্যাপলের সিরি। এছাড়াও অ্যামাজনের অ্যালেক্সা, মাইক্রোসফটের কর্টানা ও গুগলের গুগল অ্যাসিস্ট্যান্ট প্রতিযোগিতায় এগিয়ে রয়েছে। নতুন বিক্সবি দিয়ে এই
ফিচারগুলোকেই টেক্কা দিতে যাচ্ছে স্যামসাং।

নতুন ও অভিনব ফিচার্স নিয়ে বাজার মাতাতে আসছে স্যামসাং গ্যালাক্সি S8 এবং গ্যালাক্সি S8 প্লাস, জেনে নিন কি কি সুবিধা পাবেন এই 2টি ফোন থেকে

বর্তমানে বিক্সবি শুধু ইংরেজি ও কোরীয় কন্ঠ বুঝতে সক্ষম হলেও এখন স্যামসাং বিক্সবিকে আরও উন্নত করার চেষ্টা শুরু করেছে বলে খবর। বর্তমান ভয়েস অ্যাসিস্ট্যান্ট অ্যাপগুলি বিভিন্ন ভাষায় কাজ করতে পারে। বর্তমানে ৩৬টি দেশে ব্যবহৃত ২১টি ভাষা জানে সিরি। সিরির পরেই ১৩টি দেশে ব্যবহৃত আটটি ভাষা জানে মাইক্রোসফটের কর্টানা। তাই এদের সঙ্গে পাল্লা দিতে বিক্সবিকেও একাধিক ভাষা শেখানোর চেষ্টা করছে স্যামসাং।

কোম্পানির জার্মান ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে যে, এরপর জার্মান ভাষা বুঝতে সক্ষম হবে বিক্সবি। সেইসঙ্গে ইমেজ রেকগনিশন, লোকেশন অ্যাওয়ারনেসের মতো ফিচারও থাকবে বিক্সবিতে।

মূলত ফোনের বিভিন্ন ফিচার ব্যবহারবান্ধব করার দায়িত্বে থাকবে বিক্সবি। ভয়েস কমান্ডের সাহায্যে ফোন নিয়ন্ত্রণ সমেত নানা কাজ করা যাবে এই ফিচার ব্যবহার করে। রিমাইন্ডার ব্যবহার কিংবা ওয়াই-ফাইয়ের মাধ্যমে ফোনকে অন্য কোনও ডিভাইসের সঙ্গে যুক্ত করা যাবে বিক্সবির মাধ্যমে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে
চালু করতে হ্যান্ডসেট দুটির পাশে রাখা হয়েছে একটি বাটন। নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ, আবহাওয়া সমেত 10টি বিল্ট-ইন অ্যাপ কন্ঠের মাধ্যমেই চালানো যাবে।

বিক্সবি-র মাধ্যমে ব্যবহারকারীরা ভয়েস কমান্ড ও শারীরিক নিয়ন্ত্রণের সমন্বয় ঘটাবে বলে আশা করছে স্যামসাং। ধরুন, আপনি কোনও একদিন আপনার তোলা সব ছবি বিক্সবি-কে দেখাতে বললেন। ছবি দেখানোর পর আপনি কোনও নির্দিষ্ট একটি ছবি টাচ করে বাছাই করলেন, তারপর আবার মুখে আদেশ দিয়েই ওই ছবি আপনার কোনও বন্ধুকে পাঠালেন।

এভাবেই আপনার ভয়েস কমান্ড এবং শারীরিক নিয়ন্ত্রণের সমন্বয় ঘটবে বিক্সবি-র মাধ্যমে। সেইসঙ্গে স্মার্টফোন ক্যামেরা দিয়ে দেখা বস্তু শনাক্ত করতে পারবে এই সফটওয়্যার। এটি কোনও স্থান শনাক্ত করতে বা অনলাইন কেনাকাটায় কোনও পণ্যের দাম কত হতে পারে তা জানাতে পারবে।

বিক্সবি গুগল প্লে মিউজিকের সঙ্গেও কাজ করবে। অদূর ভবিষ্যতে একে তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্যও উন্মুক্ত করার ইচ্ছা প্রকাশ করলেও কবে করা হবে তা নিয়ে এখনও কিছু জানায়নি স্যামসাং।

Read more about:
English summary
We know that Samsung has introduced a new digital assistant by name 'Bixby' with the launch of two flagship phones - Samsung Galaxy S8 and Galaxy S8+. Bixby supported only English and Korean languages. Samsung is said to extend few of its functionality and also supports multiple languages in the fourth quarter of 2017.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়