নতুন ও অভিনব ফিচার্স নিয়ে বাজার মাতাতে আসছে স্যামসাং গ্যালাক্সি S8 এবং গ্যালাক্সি S8 প্লাস, জেনে নিন কি কি সুবিধা পাবেন এই 2টি ফোন থেকে

By: Madhuraka Dasgupta

স্যামসাং পরিবারের নতুন সংযোজন গ্যালাক্সি S8 এবং গ্যালাক্সি S8 প্লাস। এই দুই ফোনের মাধ্যমে স্মার্টফোনের জগতে এক নতুন যুগের সূচনা করতে চলেছে এই কোম্পানি। ইতিমধ্যেই এই বার্তা দিয়ে নতুন গ্যালাক্সি মডেল প্রকাশ করেছে স্যামসাং। বেশকিছু নতুন ফিচার্স নিয়ে বাজারে আসছে স্যামসাংয়ের নতুন এই
দুই প্রোডাক্ট। গ্যালাক্সি S8 এবং গ্যালাক্সি S8 প্লাসের বিক্রি অ্যাপেল সেভেনকেও ছাপিয়ে যেতে পারে বলে আশাবাদী স্যামস্যাং।

নতুন ও অভিনব ফিচার্স নিয়ে বাজার মাতাতে আসছে স্যামসাং গ্যালাক্সি S8

ফিচার এবং স্পেসিফিকেশনের দিক থেকে বিচার করলে স্যামসাংয়ের এই ফ্ল্যাগশিপ সিরিজ সব সময়ই নতুন এক মাত্রা সৃষ্টি করে। এবারও তার ব্যতিক্রম হয়নি। বেজেললেস পর্দা, হোম বাটনকে বিদায় জানানো, উন্নত সেলফি ক্যামেরা সমেত বেশকিছু ফিচার এরই মাঝে প্রযুক্তি দুনিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে। এই স্মার্টফোন দুটি প্রথমেই মুগ্ধ করবে অসাধারণ ডিসপ্লের জন্য। গ্যালাক্সি S8 এবং S8 প্লাসের ডিসপ্লে রাখা হয়েছে যথাক্রমে 5.8 ইঞ্চি এবং 6.2 ইঞ্চি।

দুটি ফোনে থাকবে যথাক্রমে 3000 মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি এবং 3500 মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি। এই দুটি ফোনের রেয়ার ক্যামেরা হবে ডুয়েল পিক্সেল সেন্সর সহ 12 মেগাপিক্সেলের। অন্যদিকে 8 মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে এই দুটি ফোনে। এছাড়া শাটার স্পিড, এক্সপোজার কমানো-বাড়ানো এবং হোয়াইট ব্যালেন্সের মতো অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে এই দুটি স্মার্টফোনে।

স্যামসাং গ্যালাক্সি A(2017) সিরিজের নতুন ফোন, এবার সেলফি তুলুন 16 মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরায়...

আজকের এই প্রতিবেদনে স্যামসাং গ্যালাক্সি S8 এবং গ্যালাক্সি S8 প্লাসের বেশকিছু অভিনব এবং চমক জাগানো ফিচারের কথা আমরা আপনাদের সামনে তুলে ধরব। আসুন দেখে নেওয়া যাক এই 2টি ফোনের অসাধারণ কিছু ফিচার্স।

গ্যালাক্সি S8 ফোনে ব্যবহার করা হবে স্ন্যাপড্রাগন 835 SoC
   

গ্যালাক্সি S8 ফোনে ব্যবহার করা হবে স্ন্যাপড্রাগন 835 SoC

স্যামসাং গ্যালাক্সি S8 এবং S8 প্লাস ফোনে ব্যবহার করা হতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন 835 প্রসেসর অথবা এক্সিনোস 8985 SoC। এই ফোনে 4GB/6GB র‌্যাম এবং 64GB/128GB পর্যন্ত স্টোরেজ ক্যাপাসিটি হবে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি 256GB পর্যন্ত বাড়ানো যাবে বলে জানা যাচ্ছে। দুটি ফোনেই থাকছে 10 ন্যানোমিটার প্রসেসর বেসড চিপসেট। এটি একটি নেক্সট জেনারেশন প্রসেসর, যা VR গেমার্স এবং ফটোগ্রাফাররা ব্যবহার করতে পারেন। স্ন্যাপড্রাগন 820 প্রসেসরের থেকে এটি 35% ছোট হলেও এটি অনেক বেশি কাজ করবে বলেই দাবি স্যামসাং কর্তৃপক্ষের।

স্যামসাং গ্যালাক্সি S8 এবং S8 প্লাস ফোনে স্ন্যাপড্রাগন 835 SoC ব্যবহার করে গ্রাহকদের 3D পরিষেবার সুবিধা দিতে পারে কোম্পানি। সেইসঙ্গে এই দুটি ফোন যাঁরা কিনবেন তাঁরা VR এবং AR পরিষেবা এবং 4G LTE কানেক্টিভিটির থেকে ১০ গুণ দ্রুত পরিষেবা পাবেন। এছাড়া এই ফোনদুটির সেন্ট্রাল প্রসেসর ইউনিট (CPU) আগের চেয়ে 10 শতাংশ বেশি এবং গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) 21 শতাংশ শক্তিশালী বলে দাবি নির্মাতাদের।

আইরিস স্ক্যানারের সুবিধা
   

আইরিস স্ক্যানারের সুবিধা

এই স্মার্টফোন দুটির অন্যতম ফিচার হল আইরিস স্ক্যান। অর্থাৎ আপনার চোখের মণি হয়ে উঠবে আপনার ফোনের পাসওয়ার্ড। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের পরিবর্তে এভাবে রেটিনা স্ক্যান করে ফোনের পাসওয়ার্ড সেট করা হলে তা ফোনের নিরাপত্তাকে এক অন্য মাত্রায় নিয়ে যাবে একথা বলাই বাহুল্য। গ্রাহকদের 100 শতাংশ নিরাপত্তা দেবে ফোনদুটি, এমনটাই দাবি কোম্পানির কর্তাদের।

ভিভ, অ্যাপেল সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্টের প্রতিদ্বন্দ্বী
   

ভিভ, অ্যাপেল সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্টের প্রতিদ্বন্দ্বী

অ্যাপল সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্টের অন্যতম প্রতিদ্বন্দ্বী ভিভ সফটওয়্যারটি ব্যবহার করা হয়েছে নতুন এই দুটি স্মার্টফোনে। মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল সিরি-র মূল নির্মাতাদের মধ্যে কয়েকজনের কাছ থেকে নেওয়া প্রযুক্তির উপর ভিত্তি করে বানানো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বিক্সবি আনা হয়েছে এই দুই ফোনে।

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে চালু করতে হ্যান্ডসেট দুটির পাশে রাখা হয়েছে একটি বাটন। নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ, আবহাওয়া সমেত 10টি বিল্ট-ইন অ্যাপ কন্ঠের মাধ্যমেই চালানো যাবে। এক্ষেত্রে ব্যবহারকারীরা ভয়েস কমান্ড ও শারীরিক নিয়ন্ত্রণের সমন্বয় ঘটাবেন বলে আশা করছে স্যামসাং কোম্পানি।


বিক্সবি গুগল প্লে মিউজিকের সঙ্গেও কাজ করবে। অদূর ভবিষ্যতে একে তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্যও উন্মুক্ত করার ইচ্ছা প্রকাশ করলেও কবে করা হবে তা নিয়ে এখনও কিছু জানায়নি স্যামসাং। বর্তমানে বিক্সবি শুধু মার্কিন ও কোরীয় কন্ঠ বুঝতে সক্ষম।

 

ফেসিয়াল রিকগনিশনের সুবিধা
   

ফেসিয়াল রিকগনিশনের সুবিধা

আইরিশ স্ক্যানারের পাশাপাশি ফেসিয়াল রিকগনিশনকেও ফোনের নিরাপত্তার স্বার্থে ব্যবহার করতে পারেন গ্রাহক। এর মাধ্যমে আপনার মুখই হয়ে উঠবে আপনার ফোনের পাসওয়ার্ড। এর পাশাপাশি ফিঙ্গার স্ক্যান, প্যাটার্ন, পাসওয়ার্ড এবং পিনের মতো সিকিউরিটি অপশনও রয়েছে এই দুটি ফোনে। অর্থাৎ ফিনান্সিয়াল সিকিউরিটির দিক থেকেও গ্রাহক সম্পূর্ণভাবে নিশ্চিন্ত থাকতে পারেন।

কার্ডেও মিলবে স্যামসাং পে সার্ভিসের সুবিধা
   

কার্ডেও মিলবে স্যামসাং পে সার্ভিসের সুবিধা

গ্যালাক্সি S8 এবং S8 প্লাস এই দুটি ফোনে খুব স্বাভাবিকভাবেই স্যামসাং পে সার্ভিসের সুবিধা পাওয়া যাবে। গত সপ্তাহেই ভারতে লঞ্চ করেছে এই অ্যাপটি। এর মাধ্যমে যে কোনও পরিস্থিতিতে গ্রাহকরা ডিজিটাল পেমেন্ট করতে পারবেন। এই অ্যাপটি ছাড়াও গ্রাহকরা Paytm-র মাধ্যমেও পেমেন্ট করতে পারবেন।
গ্রাহকরা যাতে এই পেমেন্ট সার্ভিসের সুবিধা পেতে পারেন, তারজন্য ইতিমধ্যেই স্যামসাংয়ের সঙ্গে সহযোগিতা করছে বেশকয়েকটি ব্যাঙ্ক।

স্যামসাংয়ের থেকে গ্রাহকদের প্রত্যাশা
   

স্যামসাংয়ের থেকে গ্রাহকদের প্রত্যাশা

স্যামসাং ইউজার্সরা ইতিমধ্যেই জানেন যে স্যামসাং যে কোনও নতুন ফোন লঞ্চ করুক না কেন তাতে ন্যাটিভ অ্যাপ এবং অপ্রয়োজনীয় সফটওয়্যার থাকবেই। ক্যালেন্ডার, ব্রাউসার, অ্যাপ স্টোরস, ইমেল ক্লায়েন্ট, মেমো অ্যাপ, S হেল্থ, স্মার্ট স্টে, গিয়ারের মতো অ্যাপ এবং সফটওয়্যারগুলি প্রতিটি স্যামসাং ফোনেই থাকে।

এরমধ্যে বেশিরভাগ অ্যাপ এবং সফটওয়্যার স্যামসাং ইউজার্স ব্যবহার করেন না। ফলে গ্যালাক্সি S8 এবং S8 প্লাস লঞ্চ করার সময় স্যামসাং যদি এই অপ্রয়োজনীয় অ্যাপগুলি সরিয়ে দেয় বা সেগুলো সরিয়ে দেওয়ার কোনও অপশন ফোনে দিয়ে দেয় তাহলে স্যামস্যাং ইউর্জাস খুশিই হবেন একথা বলাই যায়।



Read more about:
English summary
Samsung Galaxy S8 and S8 Plus are all set to be launched on March 29 and here are what we expect to see on the software front. Read more...
Please Wait while comments are loading...

Social Counting