কেন আমাজন ও ফ্লিপকার্টের কপালে ভাঁজ ফেলছেন মুকেশ আম্বানি?

By Gizbot Bureau
|

শিঘ্রই ভারতের ই-কমার্স বাজারে প্রবেশ করতে চলেছে রিলায়েন্স। মুকেশ আম্বানির ই-কমার্স বাজারে প্রবেশ আমাজন ও ফ্লিপকার্টকে চিন্তায় রেখেছে। বিশেষজ্ঞরা মনে করছেন ই-কমার্স বাজারে মুকেশ আম্বানির প্রবেশ এই সেক্টারকে গোড়া থেকে নাড়িয়ে দিয়েছে।

কেন আমাজন ও ফ্লিপকার্টের কপালে ভাঁজ ফেলছেন মুকেশ আম্বানি?

 

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে আগামী পাঁচ বছরে ভারতের ই-কমার্স বাজার আরও ২৫.৮ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। ২০২৩ সালে ভারতের ই-কমার্স বাজারের পরিমান হলে ৮৫ বিলিয়ান মার্কিন ডলার। ২০১৬ সালের নোটবন্দি ও ২০১৭ সালে পণ্য পরিষেবা কর শুরু হওয়ার পরেও ই-কমার্স বাজারে বিপুল জোয়ার আসতে চলেছে। গত ডিসেম্বর মাসে ই-কমার্স বাজারের আইন ঢেলে সাজিয়েছিল কেন্দ্র।

ইতিমধ্যেই ভারতের রিটেল বাজারের একটা বড় অংশ দখল করে রয়েছে রিলায়েন্স। গোটা দেশে ৬,৬০০ শহরে মোট ১০,৪১৫ টি রিটেল স্টর রয়েছে মুকেশ আম্বানির কোম্পানির। এই রিটেল চেনের উপরে ভরসা করেই অনলাইন রিটেল বাজারের দখল নিতে চাইছে মুম্বাই এর কোম্পানিটি।

লঞ্চের সময় রিলায়েস বিভিন্ন প্রোডাক্টে বিপুল ছাড় দিতে শুরু করবে। এর ফলেই কপালে ভাঁজ পরেছে আমাজন, ফ্লিপকার্টের মতো কোম্পানিগুলির। সম্প্রতি এই কথা জানিয়েছেন এক সমীক্ষক।

আজামজন ও ফ্লিপকার্টের থেকে সম্পূর্ণ আলাদা মডেলে কাজ করবে মুকেশ আম্বানির ই-কমার্স ব্যবসা। ইতিমধ্যেই গোটা দেশে রিলায়েন্স ও জিওর রিটেল ব্যবসাকে কাজে লাগিয়ে ই-কমার্স ব্যবসায় আসতে চলেছে রিলায়েস। এর ফলে শুরুতেই প্রতিযোগীদের থেকে অনেকটাই এগিয়ে থাকবে ভারতীয় কোম্পানিটি। এছাড়াও গত ডিসেম্বরে কেন্দ্রের ই-কমার্স ব্যবসার নতুন নিয়ম মুকেশ আম্বানিকে অনেকটা স্বস্তি দেবে।

এছাড়াও মিড মার্কেট থেকে প্রিমিয়াম সেগমেন্টে গোটা দেশে ৪০ টির বেশি ব্র্যান্ডের মালিক রইলায়েস। বড় ডিসকাউন্ট দিয়ে এই ব্র্যান্ডগুলি গ্রাহকের আরও কাছে পৌঁছে দিতে পারবে মুকেশ আম্বানির রিলায়েন্স।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
This is what may trouble Amazon and Flipkart most after Reliance's entry in online shoppin

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X