কেন আইফোনকে কম গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিল অ্যাপল?

|

গত এক দশক ধরে অ্যাপলকে বিরাট সাফল্যের মুখ দেখিয়েছে আইফোন। কিন্তু বিশ্বব্যাপী ক্রমশ স্মার্টফোন চাহিদায় ভাঁটা পড়েছে। তার প্রত্যক্ষ প্রভাব পড়েছে আইফোন বিক্রিতে। তাই ক্রমশ আইফোন থেকে নজর সরাচ্ছে কুপার্টিনোর কোম্পানিটি। স্মার্টফোনের চাহিদা কমার সাথে সাথেই বিশ্বব্যাপী স্মার্টওয়াচের চাহিদা বাড়ছে হুহু করে। আর বিশ্বব্যাপী স্মার্টওয়াচ বাজারের অর্ধেকের বেশি দখল করে রয়েছে অ্যাপলে ওয়াচ। ভবিষ্যতের কথা মাথায় রেখে আইফোন থেকে নজর সরিয়ে ক্রমশ অ্যাপল ওয়াচে মনোনিবেশ করছে মার্কিন টেক কোম্পানিটি।

 

কেন আইফোনকে কম গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিল অ্যাপল?


সম্প্রতি এক রিপোর্টে জানা গিয়েছে শিঘ্রই অ্যাপলে ওয়াচে যোগ হবে ক্যামেরা। তবে একটি নয় অ্যাপেল ওয়াচে দু দুটি ক্যামেরা ব্যবহার করবে অ্যাপেল। এই দুটি ক্যামেরা একসাথে মিলে ছবি তুলতে পারবে। এই ক্যামেরা ব্যবহার করে ফেসটাইমের মাধ্যমে ভিডিও কল করা যাবে বলে জানানো হয়েছে এই রিপোর্টে।

সম্প্রতি একাধিক রিপোর্টে জানা গিয়েছে নতুন আইফোনের চাহিদা করছে হু হু করে। ইতিমধ্যেই লক্ষ্যমাত্রা থেকে ৩০ শতাংশ কম আইফোন তৈরীর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপেল। বিক্রিতে ভাঁটার কারনেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। তবে ফন বিক্রিতে ভাঁটা পড়লেও কোম্পানির শেয়ারের দামে তার কোন প্রভাব পড়েনি। কয়েক মাস আগেই এক ট্রিলিয়ান ডলারের কোম্পানির শিরোপা পেয়েছে অ্যাপেল। আর এই সাফল্যে এক বড় ভুমিকা রয়েছে আইফোনের। তবে স্মার্টফোনের জনপ্রিয়তা কমলেও হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয় অ্যাপেল। তাই এখন থেকেই কোম্পানির পরবর্তী জনপ্রিয় প্রোডাক্টকে আরও মনোগ্রাহী করে তুলতে একের পর এক নতুন টেকনোলজি নিয়ে আসছে কুপার্টিনোর কোম্পানিটি।

অ্যাপেল ওয়াচে ক্যামেরার ব্যবহার নিঃসন্দেহে এই স্মার্টওয়াচকে বাজারে অন্য সব প্রোডাক্টের থেকে এগিয়ে রাখবে। ইতিমধ্যেই টেক প্রেমীদের পছন্দের স্মার্টওয়াচ হয়ে উঠেছে এই বছরের নতুন অ্যাপেল ওয়াচ সিরিজ ৪। নতুন জেনারেশানে সেই স্মার্টওয়াচে ক্যামেরা যোগ হলে তা আরও মেশি গ্রাহকের মন জয় করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Here’s how Apple plans to reduce dependence on the iPhone

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X