এখনই সাবধান না হলে এইভাবে হ্যাক হয়ে যাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

|

ভুয়ো খবর ছড়ানোর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি এই সমস্যার সমাধানে একাধিক নরুন ফিচার লঞ্চ করেছে জনপ্রিয় মেসেজিং সার্ভিস। এবার আবার নতুন সমস্যার মুখে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

এখনই সাবধান না হলে এইভাবে হ্যাক হয়ে যাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

 

সম্প্রতি ইজরায়েলের জাতীয় সুরক্ষা সংস্থা জানিয়েছে নতুন উপায়ে সহজেই হ্যাকাররা আপনার হোয়াটসঅ্যাপ অয়াকাউন্ট হ্যাক করতে পারে। মোবাইল সার্ভিস প্রোভাইডার ব্যবহারের সময় হ্যাক হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। ZD Net নামের এই হ্যাকে যে সব গ্রাহক ভয়েসমেল ব্যবহার করেন তাদের টার্গেট করা হচ্ছে। সব ভয়েসমেল ব্যবহারকারী গ্রাহকদের ভয়েসমেল পাসওয়ার্ড বদল করার নির্দেশ দেওয়া হয়েছে। বেশিরভাগ ভয়েস মেলে ১২৩৪ অথবা ০০০০ পাসওয়ার্ড রাখা হয়। এই সুযোগ ব্যবহহার করেই আপনার হোয়াটসঅ্যাপ নম্বরের সাথে নতুন নম্বর লিঙ্ক করে অন্য স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার শুরু করছেন হ্যাকাররা।

কীভাবে এই হ্যাক হচ্ছে?

অ্যাকাউন্ট সুরক্ষার জন্য হোয়াটসঅ্যাপ আপনাকে একটি SMS পাঠায়। তবে গ্রাহক ফোনের কাছে না থাকলে এই সুরক্ষা স্তর অতিক্রম করা সম্ভব। কয়েকবার SMS এর মাধ্যমে ভেরিফিকেশান ব্যার্থ হলে হোয়াটসঅ্যাপ সেই নম্বরে কল করা শুরু করে। সেই কলে ওয়ান টাইম পাসওয়ার্ড একটি রোবটব বলে দেয়।

কোন গ্রাহক ফোনের কাছে না থাকলে এই কল সোজা ভয়েসমেলে পৌঁছে যায়। সেখান থেকে এই OTP নিয়ে নিজের মোবাইল হ্যাকার আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহার শুরু করতে পারেন।

এরপরে হ্যাকার টু স্টেপ অথেন্টিকেশান অ্যাক্টিভ করলে আর কোন ভাবেই গ্রাহক নিজের অ্যাকাউন্ট ফিরে পাবেন না।

এই সমস্যার সমাধান কী?

ভয়েসমেলের ডিফল্ট পাসওয়ার্ড বদল করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। এছাড়াও হোয়াটসঅ্যাপ এ টু স্টেপ ভেরিফিকেশান অন করে এই সমস্যা থেকে নিস্তার পেতে পারেন।

তবে এই পদ্ধতি ব্যবহার করে শুধু হোয়াটসঅ্যাপ নয় যে কোন অ্যাকাউন্ট যা আপনার ফোন নম্বরের সাথে সংযুক্ত রয়েছে তা হ্যাক করা সম্ভব। এর মধ্যেই অন্যতম গুগল, ফেসবুক, পেপ্যাল অ্যাকাউন্ট।

Most Read Articles
Best Mobiles in India

English summary
A new way through which WhatsApp accounts can be hacked.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X