হোয়াটসঅ্যাপের সাহায্যে ডিফল্টার খুঁজছে একাধিক ব্যাঙ্ক

By GizBot Bureau
|

হোয়াটসঅ্যাপ ও ইমেল ব্যবহার করে ডিফল্টার খোঁজার কাজ শুরু করএছে একাধিক ব্যঙ্ক। এবার থেকে ডিফল্টার খুঁজে পেতে নতুন এই উপায় গ্রহন করেছে ব্যাঙ্কগুলি। সাধারন উপারে শমন পাঠিয়ে কাজ না হলে হোয়াটসঅ্যাপ ও ইমেলে শমন জারি করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপের সাহায্যে ডিফল্টার খুঁজছে একাধিক ব্যাঙ্ক

 

ডিফল্টারদের ঠিকানা বদল হলে শমন ফেরৎ চলে আসছে। সেই ক্ষেত্রে ডিফল্টারের ফোন নম্বর ও ইমেল এক থাকলে হোয়াটসঅ্যাপ ও ইমেলের মাধ্যমে শমন পাঠানোর কাজ করা হচ্ছে। HDFC ব্যাঙ্ক সহ একাধিক ব্যাঙ্ক নতুন এই উপায় নেওয়া শুরু করেছে।

গত দুই মাসে ২১৪ টি আদালতের শমন হোয়াটসঅ্যাপ ও ইমেলের মাধ্যমে পাঠিয়েছে HDFC ব্যাঙ্ক। তামিলনাড়ু, পাঞ্জাব, হরিয়ানা রাজস্থান, আসাম উত্তর প্রদেশ ও পশ্চিম বঙ্গে বিভিন্ন আদালতের মাধ্যমে এই শমনগুলি পাঠানো হয়েছে।

এর মধ্যে বেশিরভাগ শমন চেক বাউন্স করার জন্য পাঠানো হয়েছে। ব্যাঙ্ক বা আদালত এই নোটিস পাঠাতে পারে। এক ব্যাঙ্ক আধিকারিক জানিয়েছেন নতুন এই উপায় দারুন কাজে দিয়েছে। এতোদিন ডিফল্টাররা শমন চিঠি গ্রহন না করার কারনে এই প্রক্রিয়ায় অনেক দেরি হয়ে যেত। এবার নতুন এই উপায়ে গ্রাহক কোন ভাবেই এই শমন গ্রহন করতে অস্বীকার করতে পারবেন না।

প্রসঙ্গত সম্প্রতি বম্বে হাই কোর্ট এক নির্দেশে জানিয়েছিল হোয়াটসঅ্যাপেরমাধ্যমে ব্যাঙ্কগুলি ডিফল্টারদের নোটিস পাঠাতে পারবেন। হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠানো এই নোটিস আইনি নোটিস হিসাবে ঘোড়া হবে। বিচারপ্রি জি এস প্যাটেল এই নির্দেশ দিয়েছিলেন। SBI ক্রেডিট কার্ডের এক মামলা প্রসঙ্গে এই রায় দিয়েছিলেন তিনি। নতুন এই উপায়ে ব্যাংগুলি আরও তাড়াতাড়ি ডিফল্টারদের কাছ থেকে টাকা ফেরৎ পেতে পারবেন বলেই মনে করছেন অনেকে। আপাতত এই রায়ে খুশি ব্যাঙ্কাররা।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
HDFC Bank has already got 214 court summonses served through WhatsApp and email in the last two months, according to officials.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X