কিভাবে বানাবেন QR কোড?

By: Satyaki Bhattacharyya

আজকাল চারদিকে অসংখ্য কালো বিন্দু সহ একটি কালো বাক্স দেখা যায়। এই কালো বাক্সটি স্ক্যান করে বিভিন্ন জিনিস করা সম্বব। এটিকে বলে QR কোড। এই বারকোডে সাদা কালো বিন্দুর মধ্যে যে তথ্য সঞ্চিত থাকে তাকে QR মডিউল বলে।

কিভাবে বানাবেন QR কোড?

এই বিশেষ কোডের মধ্যে নিউমেরিক, আলফা নিউমেরিক আর বাইনারি পদ্ধতিতে তথ্য সঞ্চিত থাকে ফলে স্মার্টফোন খুব সহজেই পড়ে ফেলতে পারে QR কোডের তথ্য।

কিভাবে বানাবেন QR কোড?

বারকোডের থেকে বেশি তথ্য রাখা সম্ভব QR কোডের মধ্যে। বিশেষ করে ভারত বা চিনের মতো দেশে এই কোডের মাধ্যমে অফলাইন পেমেন্ট, WiFi শেয়ারিং, টাকা ট্রান্সফার ইত্যাদি করা সম্ভব হচ্ছে এই কোডের মাধ্যমে। এবার দেখে নেওয়া যাক কিভাবে খুব সহজেই তৈরী করবেন QR কোড।

স্টেপ ১। প্রথমে একটি ভালো QR কোড জেনারেটার খুঁজে বার করুন। এরাকম কিছু QR কোড জেনারেটার হল QR Code Generator, Goqr, Visualead ইত্যাদি।

কিভাবে বানাবেন QR কোড?

স্টেপ ২। এবার আপনার পছন্দের URL সংযুক্ত করে দিন QR কোডের সাথে। QR কোডে আপনার ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম সহ যেকোন URL যুক্ত করতে পারবেন। এইভাবে আপনি স্ট্যাটিক ও ডাইনামিক দুই ধরনের URL যুক্ত করতে পারবেন।

স্টেপ ৩। এরপর আপনার QR কোড তৈরী হয়ে গেলে দেখে নিন সেটি ঠিকমতো কাজ করছে কি না।

স্টেপ ৪। একবার সেটি শেয়ার করে দিলে কোডটি ট্র‍্যাক করতে পারবেন। এবং সেটি কতজন স্ক্যান করল তাও দেখতে পারবেন।

এইভাবে আপনি আপনার প্রোডাক্ট বা সার্ভিস সাধারন মানুষের মধ্যে সহজেই ছড়িয়ে দিতে পারবেন।

Softphone কি?



Read more about:
English summary
We all have come across a black and white box with a confusing pattern with a scannable information barcodes. Today we are going to show you the simple steps on how to create a QR code by yourself.
Please Wait while comments are loading...

Social Counting