কিভাবে আপনার অ্যানড্রয়েড ফোনের নোটিফিকেশন বারে রিলায়েন্স জিও ইন্টারনেটের স্পীড দেখতে পারবেন

By: ANINDITA SINHA

স্লো রিলায়েন্স জিও কানেকশনের জন্য ভুগছেন? মাত্র ৪টি স্টেপে জেনে নিন কিভাবে আপনার অ্যানড্রয়েড ফোনের নোটিফিকেশন বারে বাই-ডিফল্ট রিলায়েন্স জিও ইন্টারনেটের স্পীডের নোটিফিকেশন দেখতে পারবেন। ট্রাই করে দেখুন!

কিভাবে আপনার অ্যানড্রয়েড ফোনের নোটিফিকেশন বারে রিলায়েন্স জিও ইন্টারনেট

লঞ্চের পরপরই, রিলায়েন্স জিও প্রায় সম্পূর্ণ ফোর-জি মার্কেটটাই দখল করে নিয়েছে। আজ, ওয়েলকাম অফারের আওতায়, রিলায়েন্স জিও সিম ও তার আনলিমিটেড ডাটা এবং ভয়েস কলের সুবিধাগুলি, ইউজার যাতে ব্যবহার করতে পারেন তাঁর জন্য বেশিরভাগ স্মার্টফোনই ভোল্ট (VoLTE) সাপোর্ট করছে।

প্রথম প্রথম রিলায়েন্স জিও-এর স্পীড অত্যন্ত ভাল ছিল। যদিও, ক্রমবর্ধমান ইউজার সংখ্যার সাথে সাথে, জিও-এর ইন্টারনেট স্পীডও সাংঘাতিক হারে পড়ে যাচ্ছে। রিলায়েন্স জিও-এর স্লো ইন্টারনেট স্পীড সম্পর্কে অনেক অভিযোগ রয়েছে।

এই ব্যাপারটি মাথায় রেখেই, GizBot আগেই বর্ননা করেছে, কিভাবে রিলায়েন্স জিও-এর স্পীড বাড়ানো যায়। যদিও টেলিকম অপারেটরের প্রতিশ্রুত স্পীড চেক করে নেওয়াও একটা ভাল বুদ্ধি।

জিও ইন্টারনেটের স্পীড চেক করাঃ
   

জিও ইন্টারনেটের স্পীড চেক করাঃ

প্রায়শই হয়, যে টেলিকম অপারেটররা যেমনটা প্রতিশ্রুতি দেন তেমন ইন্টারনেট স্পীড দিয়ে উঠতে পারেন না। এইসব সময়েই ইন্টারনেটের স্পীডটা চেক করে নেওয়াই বুদ্ধিমত্তার কাজ। এমন অনেক অ্যানড্রয়েড স্মার্টফোন আছে যা কাস্টম ইউ.আই. (ইউজার ইন্টারফেসে)-এ চলে, যেগুলি নোটিফিকেশন বারে ইন্টারনেট স্পীড দেখায়। যদিও আবার এমন অনেক আছে যেগুলি দেখায় না।

অতিরিক্ত কোন পদ্ধতি ছাড়াই রিলায়েন্স জিও-এর স্পীড চেক করা আপনার জন্য সহজ করে দিতে, এখানে একটা ট্রিক দেওয়া হল যার সাহায্যে সব জিও ইউজাররাই তাদের অ্যানড্রয়েড ফোনের নোটিফিকেশন বারে বাই-ডিফল্ট ইন্টারনেট স্পীড পেয়ে যাবেন।

১# স্পীড মিটার লাইট অ্যাপ (Speed Meter Lite App) ডাউনলোড ও ইনস্টল করুনঃ
   

১# স্পীড মিটার লাইট অ্যাপ (Speed Meter Lite App) ডাউনলোড ও ইনস্টল করুনঃ

প্রথমেই, সব ইউজারদের যা করতে হবে তা হল, তাদের অ্যানড্রয়েড ফোনে গুগল অ্যাপ থেকে স্পীড মিটার লাইট অ্যাপ (Speed Meter Lite App) ডাউনলোড ও ইনস্টল করতে হবে।

#২ প্রেফারেন্স (Preferences) অপশনে ক্লিক করুনঃ
   

#২ প্রেফারেন্স (Preferences) অপশনে ক্লিক করুনঃ

আপনার অ্যানড্রয়েড স্মার্টফোনে অ্যাপটি লঞ্চ করার পর, স্ক্রীনের ডান দিকে ওপরের কোনায় তিনটি বিন্দু দেখতে পাবেন, সেটিতে ক্লিক করে ড্রপ ডাউন মেনু থেকে প্রেফারেন্স অপশনটি বাছুন।

#৩ শো আপ/ডাউন স্পীড (Show Up/Down Speed) অপশনটিতে ক্লিক করুনঃ
   

#৩ শো আপ/ডাউন স্পীড (Show Up/Down Speed) অপশনটিতে ক্লিক করুনঃ

এরপরে, হাইডিং দ্যা লক্‌ স্ক্রীন নোটিফিকেশন (hiding the lock screen notification), লিমিট ডাটা ইউসেজ (limit data usage), শো আপ/ডাউন স্পীড (Show Up/Down Speed) এবং অন্যান্য আরো কিছু সমেত একটি অপশনের লিস্ট বেরোবে। আপনাকে শো আপ/ডাউন স্পীড (Show Up/Down Speed) এর পাশের চেক-বক্সে ক্লিক করতে হবে। আর এটিই ইউজারকে তাঁর অ্যানড্রয়েড ফোনের নোটিফিকেশন বারে ইন্টারনেটের স্পীড দেখতে দেবে।

#৪ এইবার আপনি স্বাচ্ছন্দ্যে এগোতে পারেনঃ
   

#৪ এইবার আপনি স্বাচ্ছন্দ্যে এগোতে পারেনঃ

এই স্টেপগুলি অনুসরণ করে, অ্যানড্রয়েড ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনের নোটিফিকেশন বারের একদম বাঁ দিকের কোনায় রিলায়েন্স জিও ইন্টারনেট স্পীড, প্রতিদিনই বাই ডিফল্ট দেখতে পারবেন।



English summary
Here's how to keep a check on Reliance Jio Internet speed of your Android smartphone with these 4 Simple Steps.
Please Wait while comments are loading...

Social Counting