গুগুল কিভাবে আপনার কাছ থেকে নেওয়া তথ্য ব্যাবহার করে?

By: Satyaki Bhattacharyya

আমরা আজকাল প্রায় সর্বত্র গুগুলের কোন না কোন সার্ভিস ব্যাবহার করি। কখনো ম্যাপ, কখনো মেল, কাখনো সার্চ বা অন্য কিছু। এই সার্ভিস ব্যাবহারের আগে গুগুল আমাদের ব্যাক্তিগত তথ্য ব্যাবহারের অনুমতি চায়। এর ফলে গুগুল সার্চ রেজাল্ট আরও নিখুঁত ভাবে দেখাতে পারে আমাদের।

গুগুল কি তথ্য সংগ্রহ করে?
   

গুগুল কি তথ্য সংগ্রহ করে?

আমরা আমাদের ফোনের বিভিন্ন তথ্য মাঝে মাঝেই গুগুলকে জানাই ভালো সার্ভিসের জন্য। এছাড়াও যখন আমরা নতুন গুগুল অ্যাকাউন্ট খুলি তখন গুগুলকে আমাদের নাম, ফোন নম্বর, ক্রাডিট কার্ড নম্বর ইত্যাদি তথ্য দিয়ে থাকি।

যে সব তথ্য আমাদের কাছ থেকে সংগ্রহ করা হয়
   

যে সব তথ্য আমাদের কাছ থেকে সংগ্রহ করা হয়

আমরা যখন কোন ইউটিউব ভিডিও দেখি বা কোন বিজ্ঞাপনে ক্লিক করি অথবা কিছু সার্চ করি তখন গুগুল আমাদের সেই সব তথ্য সংগ্রহ করে।

এই তথ্যগুলি বিভিন্ন জায়গা থেকে আসে
   

এই তথ্যগুলি বিভিন্ন জায়গা থেকে আসে

এছাড়াও আমরা কি ফোন ব্যাবহার করছি, সেই ফোনে কি হার্ডওয়ার আছে বা ফোনের অপারেটিং সিস্টেম কি, কোন নেটোয়ার্ক ব্যাবহার করছি ফোনে বা সেই ফোনের নম্বর কত সব তথ্য গোপনে সংগ্রহ করে গুগুল।

এছাড়াও আমরা কোথায় যাচ্ছি, বা ফোনের লোকাল স্টোরেজের তথ্য বা কুকিস-এর মতো তথ্যো সংগ্রহ করে গুগুল।

এবার অ্যামাজনে কিনুন এয়ারটেল ও ভোডাফোনের সিম কার্ড

গুগুল কিভাবে ব্যাবহার করে এই তথ্য?
   

গুগুল কিভাবে ব্যাবহার করে এই তথ্য?

এই তথ্য গুগুল সংগ্রহ করে তাদের সার্ভিস আরও ভালো করার জন্য। এছাড়াও এই তথ্য সংগ্রহ করে গুগুল আরও নিখুঁত সার্চ রেজান্ট দেখায় ইউজারকে।

এছাড়াও গুগুল এই সব তথ্যের একটি রেকর্ড মেনটেইন করে। এছাড়াও কোম্পানি আপনার ইমেল -এ তাদের নতুন প্রোডাক্ট বা সার্ভিস এর তথ্য জানায়।

এছাড়াও কুকিস থেকে পাওয়া তথ্য সামগ্রিক ভাবে ইউজারের অভিজ্ঞতা ভালো করতে কাজে লাগে। এছাড়াও অটোমেটেড সিস্টেমের মাধ্যমে আপনার ঠিক কোন জিনিসে আগ্রহ তা বুঝে নেয় গুগুল।


Read more about:
English summary
We use Google service almost everywhere be it Maps, Mails or to search results too. Before using the service, we give permission to access our information, which helps them to collect data to show more relevant search results and ads.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়