ওয়্যারলেস মাউস আর কি বোর্ড নিরাপদ রাখবেন কী করে

By: Sabyasachi Chakraborty

ওয়াইফাই কানেকশন, কম্পিউটার সিস্টেম কিংবা স্মার্টফোন হ্যাকের ঘটনা আমরা আকছাড় শুনতে পাই। IoT security firm Bastille-এর রিপোর্ট অনুযায়ী ওয়্যারলেস কি বোর্ড আর মাউস কিন্তু বেশ বিপজ্জনক। যে কেউ হ্যাক করে ফেলতে পারে এটি, যাকে বলা হয় মাউস জ্যাকিং।

ওয়্যারলেস মাউস আর কি বোর্ড নিরাপদ রাখবেন কী করে

কিছু কমান্ডের মধ্যে দিয়েই সিস্টেমের পুরো দখল নিয়ে নিতে পারে হ্যাকাররা। তবে যদি আপনার এ হেন ওয়্যারলেস মাউস বা কি বোর্ড থাকে, তাহলেও চিন্তার কিছু নেই। কিছু জিনিস মেনে চললেই কেল্লাফতে।

ডিভাইস সিকিওরিটি
   

ডিভাইস সিকিওরিটি

প্রথমে দেখুন আপনার ডিভাইসটিতে আদৌ ঠিকঠাক সিকিওরিটি আছে কি না। বেশিরভাগ সংস্থাই এই বিষয়গুলিতে গুরুত্ব দেয়, কিন্তু কিছু কিছু সংস্থা0 এই বিষয়টাতে গুরুত্ব দেয় না। তাই একটু নামকরা ব্র্যান্ড ঘরে আনলে ভাল। নীচে লিঙ্ক চেক করে দেখতে পারেন

ফার্মওয়্যার আপডেট
   

ফার্মওয়্যার আপডেট

ধরা যাক আপনার ডিভাইস হ্যাকড হল। তাহলে যেটা করবেন, তাদের অফিশিয়াল ওয়েবসাইট চেক করবেন, সেখানেই কোনও ফার্মওয়্যার আপডেট পেতে পারেন। আপনার সমস্যা মিটবে সেরকম আপডেট পেলে তবেই ডাউনলোড করবেন।

তার লাগানো জিনিসপত্র
   

তার লাগানো জিনিসপত্র

ওয়্যারলেসকে উইথ ওয়্যার বানিয়ে নিলে এ ধরণের ঝামেলা থেকে মুক্তি পাওয়ার সহজ হয়। আর এই পদ্ধতি নিলে হ্যাকাররা আপনার সিস্টেমে ওয়্যারলেস ভাবে হ্যাক করতে পারবে না।

পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক: যেভাবে ডেবিট কার্ড হাতে পাবেন

কম্পিউটার লক করে রাখুন
   

কম্পিউটার লক করে রাখুন

কম্পিউটার হ্যাক হচ্ছে বলে মনে হলে কম্পিউটার লক করে রাখুন। অ্যাডমিন স্ক্রিনও লক রাখুন। যদিও তাতেও যে খুব একটা কাজ হবে তা নয়, তবুও যেটুকু হয়।

ডেটা এনক্রিপশন
   

ডেটা এনক্রিপশন

ডেটা নিরাপদ রাখার সবথেকে ভাল উপায় আপনার ফোল্ডার পাসকোড দিয়ে রাখুন। কম্পিউটার ইতিমধ্যেই হ্যাক হয়ে গেলে এই উপায় কাজে লাগবে না। ফলে আগেভাগে কাজ সারুন।


Read more about:
English summary
We have seen a lot of cases, where hackers hack the Wi-Fi connection, computer systems, and smartphones. If you are having a wireless mouse and keyboard attached to your computer and if you are scared of your computer being hacked, worry not. We have listed a few steps that you can follow to safeguard your system.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়