কিভাবে খুঁজে পাবেন আপনার ফোনের স্ক্রিন ডেনসিটি ভ্যালু

By: Satyaki Bhattacharyya

যেকোন ফোনের অন্যতম প্রধান অংশ হল তার ডিসপ্লে। বাজারে কয়েক হাজার মোবাইল ফোনের প্রতিটি ফোনের ডিসপ্লের গুনমান একে অপরের থেকে আলাদা।

কিভাবে খুঁজে পাবেন আপনার ফোনের স্ক্রিন ডেনসিটি ভ্যালু

পিক্সেল, রেসোলিউশান, PPI এই শব্দগুলো নিশ্চই শুনেছেন আপনি। কিন্তু এগুলোর মানে বুঝতে আসুবিধা হওয়ার জন্য ফোন কেনার সময় গুলিয়ে ফেলেন সবকিছু। তাহলে আসুন দেখে নি কিভাবে মেপে নেবেন আপনার ফোনের ডেনসিটি ভ্যালু।

PPI কি?
   

PPI কি?

PPI শব্দের অর্থ 'পিক্সেল পার ইঞ্চ'। অর্থাৎ প্রতি আপনার ডিসপ্লের প্রতি ইঞ্চি জায়গায় কটি পিক্সেল আছে। PPI মাধ্যমে যেকোন ডিজিটাল স্ক্রিনের গুনমান মাপতে এটি একটি জরুরি পরিমাপ।

DPI কি?
   

DPI কি?

অন্যদিকে DPI হল 'ডটস পার ইঞ্চ'। অর্থাৎ প্রতি ইঞ্চিতে কটি ডট রয়েছে তার পরিমাপ। প্রধানত প্রিন্টারের গুনমান মাপতে ব্যাবহার হয় এই পরিমাপের। এছাড়াও ডিজিটার স্ক্রিনের গুনমান মাপতেও এটি একটি জরুরি পরিমাপ।

বিভিন্ন ওয়াবসাইট থেকে যখন APK ফাইল ডাউনলোড করেন তখন ফাইলগুলি বিভিন্ন প্রসেসার ও স্ক্রিং DPI এ ভাগ করা থাকে। এইভাবে জানা যায় আপনার ফোনের স্ক্রিনে সেই অ্যাপটি সাঁটবে কি না। আসুন দেখে নি কিভাব দেখে নেবেন আপনার ফোনের DPI

এবার ইউটিউবেই দেখুন ব্রেকিং নিউজ

স্টেপ ১।
   

স্টেপ ১।

প্রথমে প্লে স্টোর থেকে "Display Info" অ্যাপটি ইনস্টল করে ফেলুন।

স্টেপ ২। এবার ডেনসিটি ফিল্ডে দেখে নিন আপনার ফোনের DPI, তারপর যে ওয়েবসাইট থেকে আপনি APK ফাইলটি ডাউনলোড করবেন সেখানে গিয়ে দেখে নিন ফাইলের DPI

স্টেপ ৩। যদি আপনার ফোনের সমান DPI খুঁজে না পান তবে সবসময় আপনার ফোনের থেকে বেশি DPI ভার্সানটি ডাউনলোড করুন।



English summary
One of the most important components in our mobile phone is indeed the display. Today, we have jotted down the steps on how to find your phone's screen density value.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়