বর্ষার সাধের ক্যামেরা সুরক্ষিত রাখবেন কীভাবে?

By GizBot Bureau
|

পশ্চিমবঙ্গে বর্ষা ও নিম্নচাপের জোড়া ফলা। একসাথে এই দুই এর ফলে প্রতিদিন দুই বেলা অঝোড়ে বৃষ্টি হচ্ছে। এর ফলেই বাতাশে অদ্রতার পরিমাণ অসম্ভব বেড়ে গিয়েছে। এই ধরনের আবহাওয়া বিভিন্ন ফাঙ্গাসের বংশবৃদ্ধির জন্য আদর্শ। আর ফাঙ্গাসের বংশবৃদ্ধির অন্যতম পছন্দের জায়গা আপনার ক্যামেরার লেন্স ও সেন্সার। তাই ভরা বর্ষার বাড়িতে ক্যামেরা রাখলেও নিয়মিত তার যত্ন করা জরুরি।

বর্ষার সাধের ক্যামেরা সুরক্ষিত রাখবেন কীভাবে?

 

বর্ষায় ক্যামেরা সুররখিত রাখার সবথেকে সহজ উপায় প্রতিদিন ক্যামেরা ব্যবহার করা। কিন্তু প্রফেশানাল ফটোগ্রাফার না হলে রোজ নিজের ক্যামেরায় ছবি তোলার সময় হয় না। তাই ঘুছিয়ে তুলে রাখতে হয় ক্যামেরাটিকে। ক্যামেরার যত্ন নেওয়ার প্রধাণত দুটি ধাপ রয়েছে।

১। বাড়িতে যখন ক্যামেরা রয়েছে তখন ক্যামেরার যত্ন নেওয়া।

২। ক্যামেরা নিয়ে বর্ষায় শুট করতে বেরর সময় যত্ন নেওয়া।

বাড়িতে ক্যামেরার যত্ন নেবেন কীভাবে?

১। বর্ষাকালে সাধের ক্যামেরাটি বাড়িতে কখনোই ক্যামেরার ব্যাগে ফেলে রাখবেন না। মাত্র দুই তিন দিনে বর্ষাকালে এইভাবে ক্যামেরা পড়ে থাকলে সেন্সার ও লেন্সে ফাঙ্গাস পড়ে যেতে পারে।

২। ক্যামেরা যদি নিয়মিত ব্যবহার না করেন তবে সুযোগ পেলেই সূর্যের নীচে রাখার চেষ্টা করুন।

৩। বর্ষাকালে ক্যামেরা ও লেন্স সুরক্ষিত রাখার সমথেকে ভরসাযোগ্য উপায় হল একটি ড্রাই বক্স ব্যবহার করা। কয়েক লক্ষ টাকার ক্যামেরা ও লেন্স সুরক্ষিত রাখতে করেক হাজার টাকা দিয়ে একটি ড্রাই বক্স কিনে ফেলতে পারেন। এই ধরনের বাক্সের ভিতরে আদ্রতা পৌঁছাতে পারে না। ফলে ফাঙ্গাসের হাত থেকে সুরক্ষিত থাকে ক্যামেরা ও লেন্স।

৪। কয়েক হাজার টাকা দিয়ে যদি ড্রাই বক্স কেনার সামর্থ না থাকে তবে তবে প্ল;আস্টিকে এয়ারটাইট বাক্স কিনে সেখানে ক্যামেরা রেখে দিতে পারেন। তবে এই এয়ারটাইট বাক্সে ক্যামেরা ও লেন্সের সাথেই একটু সিলিকা জেল রাখতে ভুলবেন না। যদি কোন প্রকারে এই বাক্সে আদ্রতা প্রবেশ করে তবে এই সিলিকা জেল তা শুঁষে নেবে।

ফাঙ্গার ছাড়াও ক্যামেরার অন্য বড় শত্রু হল ধুলো। বর্ষাকালে ধুলোর উৎপাত কম থাকলেও ধুলো থেকে রেহাই পাওয়ার উপায় জেনে রাখা ভালো। প্রত্যেকবার লেন্স বদল করার সময় আমাদের ক্যামেরা সেন্সরে ডাস্ট ঢোকার সম্ভবনা থাকে। যেকোন ফোটোগ্রাফারের জীবনে ক্যামেরা পরিস্কার করা এক অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ কাজ। ক্যামেরার সেন্সার পরিস্কার রাখা খুবই জরুরি। নয়তো সব ছবিতেই কালো ছোপ দেখা যাবে। তাই আসুন দেখে নেওয়া যাক কিভাবে পরিস্কার করবেন ক্যামেরার সেন্সার।

 

আটো ক্লিন ফিচার ক্যাবহার করে

অনেক DSLR ক্যামেরায় অটোমেটিক সেন্সার ক্লিনের অপশান থাকে। এই অপশানটি ব্যাবহার করলে মাইক্রো ভাইব্রেটার ব্যাবহার করলে ক্যামেরা সেন্সারে জমা ধুলো ফেলে দেয়। আপনার ক্যামেরায় যদি এই অপশান না থাকে তবে অন্য উপায়ে আপনি ক্যামেরার ডাস্ট ঝেড়ে ফেলতে পারবেন।

নিজে হাতে পরিস্কার করার আগে দেখে নিন এই সবকটি জিনিস আপনার কাছে আছে কি না।

১। লিন্ট ফ্রি ক্লিনিং সোয়াব, যেটা আপনার ক্যামেরা সেন্সারের জন্য তৈরী।

২। ক্যামেরা সেনসর ক্লিনিং সলিউশান এয়ার ব্লোয়ার।

কিভাবে ক্লিন করবেন ক্যামেরা সেন্সার?

স্টেপ ১। আপনার ক্যামেরায় সেন্সার ক্লিন করার অপশানটি খুঁজে বার করুন।

স্টেপ ২। এই মোডটি সিলেক্ট করলে আপনার ক্যামেরার মিররটি লক হয়ে যাবে এবং সেন্সারটি দেখা যাবে।

স্টেপ ৩। এরপর ব্লয়ার দিয়ে ক্যামেরার সেন্সারে জোরে হাওয়া দিন। লক্ষ্য রাখবেন ব্লয়ারের মাথা যেনো ক্যামেরার সেন্সার স্পর্শ না করে। এইভাবে সেন্সারের ধুলো ঝেড়ে ফেলুন।

স্টেপ ৪। এরপর সোয়াবের উপর দুই ফোঁটা সলিউশান দিয়ে সেন্সারের উপর সেটিকে আলতো করে বোলান।

স্টেপ ৫। এরপর লেন্স লাগিয়ে ছবি তুলুতে শুরু করুন।

Most Read Articles
Best Mobiles in India

English summary
The monsoons are here and it’s time to take start taking special care of your equipments.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X