ব্যক্তিগত ডকুমেন্ট পাসওয়ার্ডের মাধ্যমে সুরক্ষিত রাখবেন কীভাবে?

By GizBot Bureau
|

কম্পিউটারে সেভ করা কোন ফাইল যে কোন সময় অন্য কেউ খুলে তা দেখে নিতে পারেন। অনেক সময় এই সব ফাইলে আমরা গোপনীয় তথ্য লিখে রাখি। সেই সব তথ্য অন্য ব্যক্তি পড়ে নিলে সমস্যায় পড়তে হয়। ডিজিটাল জীবনে সুরক্ষা সবসময় একটি বড় প্রশ্ন। তাই নিজের ব্যক্রিগত তথ্য গোপন রাখা অত্যন্ত জরুরি।

ব্যক্তিগত ডকুমেন্ট পাসওয়ার্ডের মাধ্যমে সুরক্ষিত রাখবেন কীভাবে?

 

MS Word বা অন্য কোন সফটওয়্যার ব্যবহার করে ব্যক্তিগত তথ্য সেভ করলে সেই ফাইল এনক্রিপ্ট করে রাখা সম্ভব। সেই ক্ষেত্রে এই ফাইল খোলার সময় পাওওয়ার্ড চাইবে। সঠিক পাসওয়ার্ড জানলে তবেই সেই ফাইল খোলা সম্ভব। এই ধরনের ফাইল এনপ্রিপ্ট করে সেভ করার উপায় দেখে নেওয়া যাক।

Microsoft Office 2013/2016 এনক্রিপশান

Microsoft Office 2013/2016 তে কোন ফাইল পাসওয়ার্ড দিয়ে সেভ করতে File> Info> Protect Document এ যেতে হবে। এখানে একটি পাসওয়ার্ড সিলেক্ট করুন। এই পাসওয়ার্ড মনে রাখা জরুরি। এই পাসওয়ার্ড ভুলে গেলে আপনি নিজে পরে এই ফাইল আর ওপেন করতে পারবেন না।

Microsoft OneNote 2013/2016 এনক্রিপশান

Microsoft OneNote এ কোন তথ্য লিখে রাখলে তা পাসওয়ার্ড প্রোটেক্ট করার পদ্ধতি একটু আলাদা। Microsoft Office এ একটি পাসওয়ার্ড দিয়ে ফাইল এনক্রিপ্ট করা গেলেও Microsoft OneNote এ একাধিক পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করা সম্ভব। কারন একাধিক নোটে ফাইল সেভ করা যায় Microsoft OneNote এর মাধ্যমে। প্রত্যেক নোটে আলাদা পাসওয়ার্ডদিয়ে রাখা সময় সাপেক্ষ কাজ। কিন্তু সব নোটে একই পাসওয়ার্ড দিয়ে সহজেই এই ফাইলগুলিকে এনক্রিপ্ট করে রাখতে পারেন।

ইনফো বার থেকে Microsoft OneNote এর ফাইলগুলিতে পাসওয়ার্ড দিয়ে সেভ করে রাখতে পারবেন। অথবা কি-বোর্ডে CTRL + ALT + L শর্টকাট প্রেস করে Microsoft OneNote এর নোট পাসওয়ার্ড প্রোটেক্ট করতে পারবেন।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Microsoft office is a paid office suite, which is available for Android, iOS, Microsoft, and macOS.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X