শাওমি ফোনে বুটলোডার আনলক করবেন কীভাবে?

|

অ্যানড্রয়েড ফোন রুট করলে এমন কনেক কাজ করা যায় যা ফোন রূত না করলে করা অসম্ভব। কয়েক বছর আগে পর্যন্ত খুব সহজেই যে কোন স্মার্টফোন রুট করে ফেলা যেত। মাত্র তিনটি ধাপে যে কোন স্মার্টফোন রুট করা সম্ভব ছিল। কিন্তু আজকাল প্রায় সব স্মার্টফোনের বুটলোডার লক করা থাকে। তাই ফোন রুট করার পথে প্রধান অন্তরায় হয়ে দাঁড়ায় ফোনের বুটলোডার।

শাওমি ফোনে বুটলোডার আনলক করবেন কীভাবে?

 

কিন্তু এই বুটলোডার আনলক করার জন্য একাধিক পদ্ধতি রয়েছে। ফোন রূট অথবা কাস্টম রম ইনস্টল করতে বুটলোডার আনলক বাধ্যতামূলক। তবে বুটলোডার আনলক করলে ফোনের ওয়্যারিন্টি শেষ হয়ে যাবে। শাওমি স্মার্টফোন বুটলোডার আনলক করার উপায়ে চোখ রাখা যাক।

https://en.miui.com/unlock/ ওয়াবসাইটে গিয়ে শুরুতে শাওমির কাছে ভুটলোডার আনলক করার অনুমতি চাইতে হবে। এই ওয়েবসাইটে গিয়ে আপনার শাওমি অ্যাকাউন্টের ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে এই অনুরোধ জানাতে হবে। ৩ থেকে ২১ দিনের মধ্যে শাওমি আপনাকে SMS এর মাধ্যমে একটি কোড পাঠাবে। এই SMS না পাওয়া পর্যন্ত আপনি শাওমি ফোনের বুটলোডার আনলক করতে পারবেন না।

আপনার কাছে এই SMS পৌঁছালে মেসেজে থাকা কোড যত্ন করে রাখুন। Settings > About smartphone > Build number এ পরপর সাতবার ট্যাপ করুন। এর ফলে আপনার ফোনে Developer Option চালু হয়ে যাবে। মাথায় রাখবেন দ্রুত ট্যাপ করলে তবেই এই অপশান এনেবেল হবে।

একবার Developer Option এনেবেল হয়ে গেলে,

Settings > Additional settings > Developers options এ পৌঁছে enable OEM unlock সিলেক্ট করুন।

আবার Settings > Additional settings > Developers options পৌঁছে enable unlock bootloader সিলেক্ট করুন।

আবার Settings > Additional settings > Developers options পৌঁছে enable USB debugging সিলেক্ট করুন।

এবার http://en.miui.com/unlock/download_en.html লিঙ্ক থেকে Mi Unlock Tool ডাউনলোড করে ইনস্টল করুন। এরপরে ফোন ফাস্ট বুট মোডে গিয়ে ফোন কম্পিউটারের সাথে কানেক্ট করুন। (শুরুতে পাওয়ার অফ করে ভলিউম ডাউন আর পাওয়ার বাড়ন একসাথে ৫ সেকেন্ড প্রেস করে থাকলে ফোন ফাস্ট বুট মোডে যাবে)। এবার ফোন কম্পিউটারে ক্লিক করে আনলক সিলেক্ট করুন। এই সময় কম্পিউটার ইন্টারনেটের সাথে কানেক্টেড থাকা বাধ্যতামূলক।

 

বুটলোডার আনলক হলে গেলে স্মার্টফোন রিবুট করুন। রিবুটের পরে ফোনে নতুন বুট অ্যানিমেশান দেখতে পাবেন।

এই পদ্ধতিতে গ্রাহকের স্মার্টফোনে বুটলোডার আনলক করার সময় কোনভাগে ফোন খারাপ হয়ে গেলে তার দায়ভার Gizbot নেবে না।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Unlocking bootloader on a Xiaomi smartphone will not void the warranty

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X