উইন্ডোজ ১০-এ আপগ্রেড হতে চান? কিংবা চান ৭ বা ৮.১-এ নেমে আসতে? পড়ুন

By: Sabyasachi Chakraborty

সিস্টেমে Windows 7.1 কিংবা 8 থেকে Windows 10 ডাউনলোড করতে চান। কিংবা নেমে আসতে চান Windows 7.1 কিংবা 8-এ? চলুন দেখে নেওয়া যাক তার উপায়। তবে তার আগে কিছু জরুরি জিনিস রয়েছে।

. যেমন আপনার অবশ্যই Windows 7.1 কিংবা Windows 8-এর অরিজিনাল ভার্সান থাকতে হবে।

. থাকতে হবে Windows 7.1 কিংবা Windows 8-এর লাইসেন্স কি

. এগোনোর আগে আপনার কম্পিউটারের গুরুত্বপূর্ণ ফাইলগুলির অবশ্যই ব্যাক আপ নিয়ে রাখবেন।

উইন্ডোজ ১০-এ আপগ্রেড হতে চান? কিংবা চান ৭ বা ৮.১-এ নেমে আসতে? পড়ুন

১ নং ধাপ- যে সিস্টেমে আপনি ডাউনলোড করতে চাইছেন, সেখান থেকে Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল পেজে যান (https://www.microsoft.com/en-us/software-download/windows10ISO) । এবার "Download tool now"-এ ক্লিক করুন। সেখান থেকে "MediaCreationtool.exe" ডাউনলোড হবে। ক্লিক করুন, ইয়েস-এ প্রেস করুন।

২ নং ধাপ- আরেকটি ডায়ালগ বক্স আসবে। আপগ্রেড দিস পিসি। ক্লিক নেক্সড। এরপর মিডিয়া ক্রিয়েশন টুল Windows 10 ডাউনলোড করে দেবে। Windows অ্যাক্টিভেট না করা থাকলে তা অ্যাক্টিভেট করতে বলবে আপনাকে। হয়ে গেলে টার্মস অ্যান্ড কন্ডিশনস অ্যাকসেপ্ট করুন।

Sony Xperia R1 Plus আর R1 কিনলে Idea বিনামূল্যে দিচ্ছে 60GB ডাটা

৩ নং ধাপ- সবকিছু হয়ে যাওয়ার পর ডায়ালগ বক্সে দেখবেন বলছে Ready to Install. আপনার কোন Windows বর্তমানে রয়েছে তারওপর ভিত্তি করেই Windows 10-এর ভার্সান ডাউনলোড হবে। যেমন, ধরা যাক Windows 7 Home Premium রয়েছে আপনার। সেক্ষেত্রে আপনি পাবেন Windows 10 Home। আবার যদি আপনার Windows 8.1 Pro থাকে। সেক্ষেত্রে Windows 10 Pro-তে আপগ্রেড হবে আপনার কম্পিউটার।

৪ নং ধাপ- ইনস্টলেশন হয়ে গেলে Windows 10-এ গিয়ে নতুন নতুন ফিচার্স গুলো ঘেঁটে দেখতে পারেন। আপনি যদি Windows 10-ই ব্যবহার করে যেতে চান তবে তা ঠিকঠাক অ্যাক্টিভেট হয়েছে কি না চেক করুন, Settings > Update & Security > Activation-এ গিয়ে।

Windows 7-এ নেমে আসতে হলে

১ নং ধাপ- কোনো কারণে Windows 10 পছন্দ না হলে আবার Windows 7-এ নেমে আসতে পারেন। পুরোনো ভার্সানে ডাউনগ্রেড করতে হলে ডেটা ব্যাক আপ অবশ্যই নিয়ে রাখবেন।ত

২ নং ধাপ- শুরু করতে পারেন Settings > Update & Security > Recovery-তে গিয়ে। অপশন পাবেন। Go back to Windows 7/8.1। ক্লিক করুন Get started-এ।

৩ নং ধাপ- উইন্ডোজ এই ডিগ্রেডেশনের কারণ জানতে চাইবে। কারণ বলুন, ক্লিক নেক্সট। অবশ্যই একটা ওয়ার্নিং আসবে। উইন্ডোজ ১০-এ যাওয়ার পর যে সেটিংস ছিল, সেই সেটিংস উড়ে যাবে। সতর্কতা ইগনোর করে প্রসিড করুন।

৪ নং ধাপ- বেশ কিছু রিস্টার্ট আর প্রসিডিওরের পর Windows 7 কিংবা 8.1-এ নেমে আসতে পারেন।



English summary
Everyone and everything needs to get updated once in a while in order to survive in this competitive environment.
Please Wait while comments are loading...

Social Counting