ফোনের ডুয়াল ক্যামেরায় চোখ ধাঁধাঁনো পোট্রেট তোলার সহজ উপায়

By GizBot Bureau
|

বাজেট থেকে প্রিমিয়াম, আজকাল প্রায় সব স্মার্টফোনেই ডুয়াল ক্যামেরা সেট আপ দেখা যায়। স্মার্টফোন প্রস্তুতকারীদের দাবি ফোনের ক্যামেরায় ভালো পোট্রেট ছবি তোলার জন্যই দুটি ক্যামেরার ব্যবহার। এই দুটি ক্যামেরার একটি দিয়ে ছবি ওঠে অন্য সেন্সারটি ব্যবহার হয় ছবির ডেপ্ত মাপার জন্য। এর ফলেই নতুন স্মার্টফোনের ক্যামেরায় তোলা ছবিতে DSLR ক্যামেরার মতো শ্যালো ডেপ্ত অফ ফিল্ড পাওয়া যায়। অর্থাৎ ছবিতে সাবজেক্ট ফোকাসে থাকে আর ব্যাকগ্রাউন্ড ঘোলাটে দেখায়।

ফোনের ডুয়াল ক্যামেরায় চোখ ধাঁধাঁনো পোট্রেট তোলার সহজ উপায়

 

তবে সব সময় আমরা এই ক্যামেরা দিয়ে ভালো ছবি তুলতে পারি না। সামান্য জ্ঞান স্মার্টফোনে তোলা পোট্রেট ছবিগুলিকে আরও ভালো করে তুলবে। এর সাথেই রয়েছে 'ট্রাই অ্যান্ড এরর’ পদ্ধতি। এই প্রতিবেদনে জানানো উপায় গুলি ব্যবহার করতে করতে রপ্ত করা যাবে।

সাবজেক্ট

শুরুতেই বোঝা প্রয়োজন কোন সাবজেক্টে পোট্রেট মোড কাজ করবে। যে কোন সাবজেক্টের ছবি তুললে ছবির ব্যাকগ্রাউন্ড ঘোলাটে হয়ে যাবে না। সাধারনত মানুশ বা পশুপাখির ছবি তোলার সময় এই মোড সবথেকে ভালো কাজ করে। মানুষের ছবি তোলার সময় ক্যামেরা নিয়ে মুখের সামনে চলে যাবেন না। একটু দূর থেকে ছবি তুলুন। ক্যামেরাটি মুখের উচ্চতার থেকে একটু উঁচুতে রাখার চেষ্টা করুন।

ব্যাকগ্রাউন্ড

সাবজেকট পছন্দের মতোই জরুরি ব্যাকগ্রাউন্ড পছন্দ করা। চেষ্টা করুন সাবজেক্ট ও ব্যাকগ্রাউন্ডের মধ্যে একটি কনট্রাস্ট রাখতে। এর সাথেই ব্যাকগ্রাউন্ডে রঙ্গিন জিনিস রেখে ছবিকে আকর্ষনীয় করে তুলতে পারবেন। ব্যাকগ্রাউন্ডে কী ধরনের আলো থাকছে তার উপরে ছবি কেমন হবে তা নির্ভর করে। চেষ্টা করুন ব্যাকগ্রান্ডে হাল্কা আলো বা ছায়া রাখতে। ছবির ব্যকগ্রাউন্ডে সরাসরি সূর্যালোক থাকলে বেশিরভাগ সময় তা ছবিকে নষ্ট করে দেয়।

সাবজেক্টের থেকে দূরত্ব

ডুয়াল ক্যামেরায় একাধিক নতুন ফিচারের অন্যতম এই ক্যামেরায় ছবিতে কতটা ব্লার চান তা ঠিক করে নিতে পারবেন। দারুন আলো ও সাবজেক্ট পেলেও ভালো ব্লার এফেক্ট না পাওয়ার কারণে ছবিতে শৈল্পিক ছোঁওয়া থাকে না। মানুষের ছবি তোলার সময় যেমন একটু দূর থেকে তুললে ভালো ছবি পাওয়া যায় তেমনি ছোট কোন জিনিসের ছবি তোলার সময় সাবজেক্টের কাছে চলে গেলে দারুন ব্লাস এফেক্ট পাওয়া যাবে।

এডিটিং

ভালো ছবির অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত ভালো এডিটিং। Android ফোনে Snapsedd বা Lightroom এর মতো অ্যাপ দিয়ে এই ছবিকে এডিট করে আরও আকর্ষনীয় করে তুলতে পারেন। সেখানে, ব্রাইটনেস, কনট্রাস্ট, টোনাল ডিটেল, শার্পনেস অ্যাডজাস্ট করে শখের ছবিপে পারফেক্ট লুক দিতে পারবেন।

 

অ্যানড্রয়েডে কোন অ্যাপ ডিলিট করবেন কীভাবে?

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Here are a few simple tips to keep in mind while taking portrait shots with dual-camera smartphones

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X