সোশাল মিডিয়াল এই পাঁচটি বিপদজনক অভ্যাস এখনি বন্ধ করুন

By GizBot Bureau
|

একটি ছোট্ট বিপ্লব থেকে সোশাল মিডিয়া এখন বিশ্বের মানুষের জীবনে বিরাট এক অংশ হয়ে দাঁড়িয়েছে। আমরা সবাই দিনের একটা বিশাল সময় সোশাল মিডিয়ায় ব্যায় করি। স্মার্টফোন বা কম্পিউটার, সব ধরনের ডিভাইস থেকে সুযোগ পেলেই আমরা ফেসবুক বা টুইটারে চোখ বুলিয়ে নি। সোশাল মিডিয়ায় জনপ্রিয় ঝওয়ার জন্য মানুষ অদ্ভুত সব কার্যকলাপ করেন। আর সেই লোভেই আমরা সোশাল মিডিয়ায় এমন কাজ করে ফেলি যা পরে বিপদজক হয়ে দাঁড়ায়। আসুন দেখে নি সোশাল মিডিয়ায় নিজেকে সুরক্ষিত রাখতে কোন কাজগুলি এখনই বন্ধ করা উচিৎ।

সোশাল মিডিয়াল এই পাঁচটি বিপদজনক অভ্যাস এখনি বন্ধ করুন

 

বেশি খোলামেলা হবেন না, নিজের গোপনীয়তাকে গুরুত্ব দিন

সোশাল মিডিয়ায় সবার সাথে নিজের সব ব্যাক্তিগত তথ্য শেয়ার করা একদম বুদ্ধিমানের কাজ নয়। আপনারম করা পোস্ট কোন ধরনের মানুষ দেখতে পাবেন তা সব সোশাল মিডিয়াতেই নিয়ন্ত্রন করা যায়। এমনকি নির্দিষ্ট কিছু মানুষের সাথেই যে কোন পোস্ট শেয়ার করার অপশান থেকে ফেসবুক ও টুইটারে। তবে সোশাল মিডিয়াকে বিশ্বাস করা শক্ত। একাধিক ব্যবহারকারী অভিযোগ করেছেন প্রাইভেট লিঙ্কে শেয়ার করা ছবি বা ভিডিও গুগল সার্চে দেখা যাচ্ছে।

সবার সাথে 'বন্ধুত্ব’ পাতানো বন্ধ করুন

সোশাল মিডিয়ায় আলাপ থেকে বন্ধুত্ব বহুদিন ধরেই এক ট্রেন্ড। যত বেশি অচেনা মানুষকে নিজের ফ্রেন্ডলিস্টে যোগ করবেন আপনার ব্যাক্তিগত তথ্য তত বেশি অচেনা মানুষের কাছে পৌঁছাতে শুরু করবে। তাই অচেনা মানুষদের সোশাল মিডিয়ায় বন্ধু করার অভ্যাস বন্ধ করুন।

ব্যাক্তিগত তথ্য শেয়ার করা বন্ধ করুন

আপনার জন্মদিন, পড়াশুনা পছন্দ, প্রথম পোষ্যের নাম ইত্যাদি তথ্য ব্যবহার করে সহজের আপনার অ্যাকাউন্ট হ্যাক করে নেওয়া সম্ভব। আর তাই হ্যাকাররা আপনার এই সব তথ্য জেনে সহজেই আপনার অ্যাকাউন্ট হ্যাক করে ফেলতে পারে।

কম্পিউটার থেকে লগ আউট করুন

পাবলিক কম্পিউটার ব্যবহার করলে সবশেষে প্রত্যেকবার সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন। এছাড়াও নিজের কম্পিউটার থেকে মাঝে মধ্যে লগ আউট করা অভ্যাস করুন।

সব সোশাল মিডিয়ায় একই পাসওয়ার্ড ব্যবহার বন্ধ করুন

সব সোশাল মিডিয়া অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করার অভ্যাস এখনি বন্ধ করুন। এর ফলে একটি অ্যাকাউন্ট হ্যাক হলেই আপনার সব অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাবে। তাই বুধিমানের মতো প্রত্যেক সোশাল মিডিয়া অ্যাকাউন্টে আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন।

 

৬৪৯ টাকার পোস্টপেড প্ল্যানে আরও বেশি সুবিধা দেবে এয়ারটেল

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
5 dangerous social media habits you must quit now

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X