স্মার্টফোনে নেটওয়ার্ক সমস্যা থেকে মুক্তির পাঁচ টোটকা

By GizBot Bureau
|

বিভিন্ন সময় স্মার্টফোনে বাজে সিগনাগ ধরা এক সাধারণ সমস্যা। এর ফলে ফোনে কথা বলার সময় কথা কেটে যেতে থাকে, ইন্টারনেটের স্পিড কমে যায়, এমনকি কল ড্রপ হতে শুরু করে।

স্মার্টফোনে নেটওয়ার্ক সমস্যা থেকে মুক্তির পাঁচ টোটকা

 

আমাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ স্মার্টফোন। আর সেই স্মার্টফোনে নেটওয়ার্কের সমস্যা হলে জীবন অসহনীয় হয়ে পড়ে। কাজের সময় এই সমস্যা হলে কাজের বড় ক্ষতি হয়ে যায়। স্মার্টফোনে বাজে নেটওয়ার্কের সমস্যা থেকে রেহাই পাওয়ার পাঁচ টোটকা।

ফোনের ব্যাক কভার খুলে দিন

স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে আনেকের সাধের ফোনে ব্যাক কভার পড়িয়ে রাখি। এর ফলেই ফোনের সিগনাল গ্রহনের ক্ষমতা কমে যায়। যত মোটা কেস পড়াবেন তত বেশি সিগনালের সমস্যা শুরু হবে। এছাড়াও ফোন ধরার সময় ফোনের অ্যান্টেনা ব্যান্ডের উপরে হাত চলে গেলে সিঙ্গনাল স্ট্রেন্থ কমে যায়।

সেল টাওয়ার ও স্মার্টফোনের মধ্যে বাধা দূর করুন

আপনি নিশ্চই ভাবছেন সেল টাওয়ার আর আপনার ফোনের বাধা দূর হবে কী করে? বাড়ির জানালা বা ছাদে গিয়ে এই কাজ করতে পারেন। ধাতু বা কনক্রিটের দেওয়ালের ঘর থেকে বেরিয়ে আসুন। এলেকট্রনিক যন্ত্র থেকে দূরে থাকার চেষ্টা করুন।

ফোনের ব্যাটারি বাঁচিয়ে রাখুন

স্মার্টফোনে ব্যাটারি কমে গেলে তা নিজে থেকে একাধিক কাজ বন্ধ করে দেয়। বিশশেষ করে যে কাজে বেশি ব্যাটারি লাগে। ণেতওয়ার্ক খুঁজে বার করা তার মধ্যে অন্যতম। এই সময় যে আপ্পগুলি কাজে লাগছে না তা বন্ধ করুন আর Wifi, Bluetooth কাজে না লাগলে তাও বন্ধ করে দিলে নেটওয়ার্ক পেতে সুবিধা হবে।

সিম কার্ড পরীক্ষা করুন

অনেক সময় হঠাৎ করে ফোনে নেটওয়ার্ক কমে যায়। ফোনের সিম কার্ডে ধুলো লাগা বা অন্য কোন কারণে ফোনের সিম ক্ষতিগ্রস্ত হলে এই সমস্যা দেখা যেতে পারে। ফোন থেকে সিম কার্ড খুলে পরিষ্কার করে ফোনে ঢুকিয়ে আবার ফোন চালু করে দেখতে পারেন। এতেও সমস্যার সমাধান না হলে কোম্পানির কাছে গিয়ে নম্বর এক রেখে সিম কার্ড বদল করে ফেলুন।

2G অথবা 3G নেটিওওয়ার্ক সিলেক্ট করুন

এখন প্রায় সব জায়গাতেই 4G নেটওয়ার্ক চলে এলেও কিছু জায়গায় এখনো 4G নেটওয়ার্ক আসেনি বা ভালো সিগনাল পাওয়া যায় না। কিন্তু ফোনের নেটওয়ার্ক মোড 4G করা থাকলে ফোন শুধুই 4G নেটওয়ার্ক খুঁজতে থাকে। কিন্তু সেই সব জায়গাতে বেশিরভাগ সময় ভালো 2G/3G নেটওয়ার্ক থাকে। তাই নিজের ফোনে নেটওয়ার্ক সেটিং এ গিয়ে 2G/3G সিলেক্ট করলে স্নেক সময় এক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
If you are facing issues with your cellular connection, here are 5 tips and tricks you can use to boost the signal strength.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X