ছয়টি উপায়ে বাড়ির Wifi সিগনাল আরও শক্তিশালী করে তুলুন

By GizBot Bureau
|

আজকাল অনেকের বাড়িতে ও অফিসে একটি Wifi রাউটার থাকে। Wifi রাউটার থেকে ওয়্যারলেস সিগনাল ট্রান্সমিট হয় যা আপনার ফোনে বা ল্যাপটপে ইন্টারনেট কানেকশান পৌঁছে দেয়। কিন্তু অনেক সময় Wifi কানেকশান স্লো হয়ে যায়। এর জন্য আমরা ইন্টারনেট কানেকশানকে দোষ দিলেও কয়েকটি উপায় অবলম্বন করে Wifi স্পিড বাড়িয়ে নেওয়া সম্ভব।

ছয়টি উপায়ে বাড়ির Wifi সিগনাল আরও শক্তিশালী করে তুলুন

 

১. Wifi রাউটারে একাধিক অ্যান্টেনা থাকলে সবকটি উপরের দিকে তুলে রাখার প্রয়োজন নেই। একটি অ্যান্টেনা উপরের দিকে থাকল্লে বাকি অ্যান্টেনাগুলি অন্যদিকে ঘুরিয়ে রাখুন। এতে ঘরের সব দিকে সমান সিগনাল পৌঁছাবে।

২. Wifi সিগনাল একটি রেডিও ওয়েভ। তাই আপনার স্মার্টফোন বা ল্যাপটপের সাথে Wifi রাউটারের দুরত্বের সাথেই এর মাঝে কটি দেওয়াল রয়েছে তার উপরে সিগনালের শক্তি নির্ভর করে। রাউটার ও আপনার ডিভাইসের মধ্যে একাধিক দেওয়াল বা ধাতব পদার্থ থাকলে Wifi সিগনালের শক্তি অনেকটাই কমে যাবে। আর স্লো হয়ে যাবে আপনার ইন্টারনেট।

৩. বাড়িতে আমরা যে রাউটারগুলি ব্যবহার করি তা সবসময় নীচের দিকে সিগনাল পাঠায়। ফলে রাউটার যত উপরে রাখবেন সারা বাড়িতে তত ভালো সিগনাল পৌঁছে যাবে। দোতলা বা তিনতলা বাড়ি হলে বাড়ির উপরের তলার Wifi রাউটার রাখার চেষ্টা করুন।

৪. ধুলো, বালি থেকে রক্ষা করতে রাউটার আলমারি বা কোন বাক্সের মধ্যে ধুকিয়ে রাখবেন না। এতে Wifi এর শক্তি কমে যাবে। রাউটার সবসময় খোলা জায়গায় রাখুন। এতে সারা বাড়িতে Wifi সিগনার আরও শক্তিশালী হবে।

৫. বাড়ির এক কোনায় রাউটার রাখবেন না। বাড়িতে মাঝামাঝি এক জায়গায় Wifi রাউটার রাখার চেষ্টা করুন। এতে বাড়ির সর্বত্র সমানভাবে সিগনাল ছড়িয়ে পড়বে।

৬. রাউটার কম্পিউটারের পাশে রাখার কোন প্রয়োজন নেই। রাউটারের পাশে রেফ্রিজারেটার টিভির মতো ইলেকট্রনিক অ্যাপলায়েন্স রাখবেন না। এই যন্ত্রগুলি থেকে নির্গত তরঙ্গ Wifi সিগনালের শক্রি কমিয়ে দেয়।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
modem has two external antennas, make sure you keep one pointed straight up while the other one should be tilted horizontally towards the left.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X