বৃহষ্পতির ১২ টি নতুন উপগ্রহ আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

By GizBot Bureau
|

বৃহষ্পতির ১২ টি নতুন উপগ্রহের সন্ধান পেলেন মহাকাশ বিজ্ঞানীরা। এর মধ্যে একটি অদ্ভুত উপগ্রহের সন্ধান পাওয়া গিয়েছে। এই ১২ টি উপগ্রহের ১১ টি বৃহষ্পতির চারপাশে নির্দিষ্ট অভিমুখে বৃত্তাকারে ঘুরছে। কিন্তু ঐ একটি উপগ্রহ এর ব্যতিক্রম।

বৃহষ্পতির ১২ টি নতুন উপগ্রহ আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

 

“হাইওয়ে তে অন্য দিকে মুখ করে গাড়ি চালানোর মতো কাজ করছে এই উপগ্রহ” বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানী স্কট শেপার্ড।

নেপচুনের পিছনে আরও একটি গ্রহ খুঁজতে বসে এই উপগ্রহগুলি খুঁজে পেয়েছে স্কট ও তার সহকর্মীরা। এর ফলে মহাকাশের যে চত্তরে সেই গ্রহ খুঁজতে গিয়েছিলেন সেই অঞ্চলেই দেখা যাচ্ছিল বৃহষ্পতিকে। এর ফলেই “আক ঢিলে দুই পাখি মারা গেল” বলে মন্তব্য করেছেন শেপার্ড।

বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন এক ডজন বস্তু সূর্য ও বৃহষ্পতির চারপাশে ঘুরছে। আরও ভালো করে পর্যবেক্ষণের পরে বিজ্ঞানীরে জানিয়েছেন এর মধ্যে দুটি উপগ্রহ বৃহষ্পতি যে দিকে ঘোরে সেই অভিমুখে পাক খাচ্ছে। আর বাইরের ৯ টি উপগ্রহ তার বিপরীত অভিমুখে পাক খাচ্ছে। আর একটি অদ্ভুত ভাবে এদের বিরুদ্ধে ঘুরে বেড়াচ্ছে।

২০১৭ সালে প্রথম দুটি উপগ্রহ খুঁজে পাওয়ার কথা জানিয়েছিলেন বিজ্ঞানীরা। গত ১৬ জুলাই বাকি উপগ্রহের কথা জানিয়েছেন তাঁরা।

এই আবিষ্কারের ফলে বৃহষ্পতির মোট উপগ্রহের সংখ্যা দাঁড়াল ৭৯ টি। এর মধ্যে ভিতরের দিকের উপগ্রহগুলি বেশিরভাগ গ্যাসের পিন্ড। তবে বাইরের দিকের উপগ্রহগুলি পাথরের তৈরী বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

এর মধ্যে ভালেটুডো নামে একটি উপগ্রহ মাত্র এক কিলোমিটার চওড়া। বৃহষ্পতি যে দিকে ঘোরে সেই অভিমুখেই বৃহষ্পতিকে পাক খায় এই উপগ্রহটি। কিন্তু এই উপগ্রহের আশেপাশের উপগ্রহগুলি এর বিপরীত অভিমুখে পাক খাচ্ছে। তাই আগামী ১০০ কোটি বছরের মধ্যে ভালেটুডোর সাথে অন্য উপগ্রহের সংঘাত ঘটতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
An oddball satellite, called Valetudo, may collide with its neighbors within a billion years

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X