আপনার আধার নম্বর সুরক্ষিত রাখতে লঞ্চ হল নতুন Virtual ID

Posted By: Satyaki Bhattacharyya

কিছুন্দিন আগেই সোশাল মিডিয়ায় খবর রটেছিল মাত্র ৫০০ টাকার বিনিময়ে বিক্রি হয়ে গিয়েছে দেষের সব আধার কার্ডের ডিটেলস। যদিও পরে সরকারের তরফে সেই খবরকে সম্পূর্ণ ভূয়ো বলে দাবি করা হয়।

আপনার আধার নম্বর সুরক্ষিত রাখতে লঞ্চ হল নতুন Virtual ID

এবার আপনার আধার নম্বরকে সুরক্ষিত রাখতে নতুন পদক্ষেপ নিল UIDAI। নতুন ১৬ ডিজিটের একটি Virtual ID (VID) চালু করল UIDAI। এই VID একটি রেনডামলি জেনারেটেড ১৬ ডিজিট নম্বর। আপনি নিজের আসল ১২ ডিজিটের আধার নম্বর ব্যাবহার না করে ব্যাবহার করতে পারবেন নিজের ১৬ ডিজিটের VID।

নতুন এই টেম্পোরারি VID আপনার আধারের সাথে ম্যাপড থাকবে। যদিও আপনার VID দেখে কারো পক্ষে আপনার আধার নম্বর জানা সম্ভব না। একজন ব্যাক্তির জন্য সবসময় একটি অ্যাকটিভ ও ভ্যালিড VID থাকবে।

যেকোন KYC বা ভেরিফিকেশান প্রসেসে এই VID ব্যাবহার করতে পারবেন নাগরিকরা। যদিও বাকি সব প্রাসেস একই থাকবে এই পদ্ধতিতে।

ভারতে লঞ্চ হল রেড লাভা OnePlus 5T

নতুন এই VID বদলে ফেলা সম্ভব। ঐ একই আধার নম্বরের জন্য তৈরী করে ফেলা যায় নতুন VID। তবে কাতবার বদলানো যাবে এই VID সেই ব্যাপারে এখনো কিছু জানায়নি UIDAI। আপনার আধারের VID শুধুমাত্র আপনিই তৈরী করতে পারবেন।

একাধিক উপারে তৈরী বা বদলাতে পারবেন আপনার এই VID। এগুলি খুবশিঘ্রই জানা যাবে UIDAI ওয়েবসাইট থেকে।

নতুন এই VID এর ফলে আশা করা হচ্ছে ভবিষ্যতে আধার নিয়ে আর কোন সমস্যার সম্মুখিন হতে হবে না নাগরিকদের।

Read more about:
English summary
UIDAI (Unique Identification Authority of India) has announced a new feature to safeguard the Aadhaar card details of the citizens. UIDAI has introduced Virtual ID (VID) that is a 16-digit randomly generated number. The VID can be used for authentication instead of the actual 12-digit Aadhaar number.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়