আপনার কোন খবরগুলি রাখে আপনার স্মার্টফফোন?

By GizBot Bureau
|

আমরা সবাই সারাক্ষন পকেটে স্মার্টফোন নিয়ে ঘুরে বেড়াচ্ছি। সারাদিন স্মার্টফোন আমাদের দিনের অনেক কাজ করে দিচ্ছে। আগে যে কাজ করতে কয়েক ঘন্টা সময় লাগত এখন সেই কাজ গুলিকেই চুটকিতে করে দিচ্ছে স্মার্টফোন।

আপনার কোন খবরগুলি রাখে আপনার স্মার্টফফোন?

 

এক কথায় আগের থেকে জীবন অনেক সহজ করে দিয়েছে স্মার্টফোন। তবে এই কারনেই আমাদের অনেক ব্যক্তিগত তথ্য সহজেই স্মার্টফোনের কাছে পৌঁছে যাচ্ছে। আমাদের বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড, আমরা কোথায় যাচ্ছি সহ একাধিক ব্যক্তিগত তথ্য স্টোর হয়ে থাকছে আমাদের সখের স্মার্টফোন।

লোকেশান হিস্ট্রি

সব স্মার্টফোনের লোকেশান ট্র্যাকিং সিস্টেম রয়েছে। এই সিস্টেমের মাধ্যমে স্মার্টফোন থেকে যে কোন সময়ে লোকেশান দেখে নেওয়া সম্ভব। আপনার ফোনে এই লোকেশান সার্ভিস অন থাকলে আপনি কোথায় গিয়েছিলেন সব তথ্য স্মার্টফোনে স্টোর হয়ে থাকে। অনেক সময় ব্যাটারি বাঁচানোর জন্য এই ফিচার বন্ধ করে রাখি আমরা। তবে Uber, Ola-র মতো একাধিক অ্যাপে লোকেশান সার্ভিস অন না করলে বন্যবহার করা সম্ভব না।

Siri

Siri এর মাধ্যমে আপনি কী ধরনের অ্যাপ বেশি ব্যবহার করেন সেই তথ্য সংগ্রহ করে Apple। কোম্পানি জানিয়েছে এই পদ্ধতি ব্যবহার করে গ্রাহক কী কথা বললেন তা বুঝতে সুবিধা হয়।

ব্যক্তিগত আইডি

চিনের স্মার্টফোন কোম্পানি OnePlus ফোনে একাধিক পাসকোড ও পাসওয়ার্ড সেভ হতে দেখা গিয়েছে। তবে কোম্পানি জানিয়েছে গ্রাহকের ফোন ব্যবহারের অভিজ্ঞতাকে আরও মসৃন করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

পাসওয়ার্ড

যে কোন ওয়েবসাইটে লগ ইন করার সময় পাসওয়ার্ড সেভ করার অপশান আসে। এই অপশানে সম্মতি জানালেই স্মার্টফোনে সেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড সেভ হয়ে যায়।

মেসেজ

iOS এ যে কোন মেসেজ পাঠানোর পরে তা এনক্রিপশান হয়ে যায়। তবে সীমিত সময়ের জন্য এই এনক্রিপশান কাজ করে। এর পরে তা ডিলিট হয়ে যায়। এর পরে কতদিন তা রেখে দেওয়া হয় সেই বিষয়ে কিছুই জানায়নি অ্যাপেল।

Google সার্চ হিস্ট্রি

আজ পর্যন্ত যা কিছু Google এ সার্চ করেছেন সব সেভ হয়ে আছে কোম্পানির সার্ভারে। এই হিস্ট্রি ব্যবহার করে কোম্পানি আপনাকে বিজ্ঞাপন পাঠাতে থাকে।

Most Read Articles
Best Mobiles in India

English summary
With your passcodes, passwords, and location being saved in smartphones, these are the things that you need to be aware of

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X