অ্যানড্রয়েড ফোন বিক্রি করার আগে যা যা করা প্রয়োজন

By Gizbot Bureau
|

নিজের পুরনো অ্যানড্র্যেড ফোন কাউকে দিয়ে দিচ্ছেন অথবা বিক্রি করে দিচ্ছেন? নিজের ফোনের সব গুরুত্বপূর্ণ ছবি ও ফাইল ব্যাক আপ নিয়ে নিয়েছেন? এর পরেও আপনার একাধিক ব্যক্তিগত তথ্য এই ফোনে সেভ হয়ে থাকে। হাতছাড়া করার আগে অ্যানড্রয়েড ফোন থেকে নিজের ব্যক্তিগত তথ্য ডিলিট করবেন কীভাবে?

অ্যানড্রয়েড ফোন বিক্রি করার আগে যা যা করা প্রয়োজন

 

১। ডেটা ব্যাকআপ নিন

সব অ্যাপ ডেটা ব্যকয়াপ নিয়ে নিন। সেটিংস > অ্যাকাউন্টস > গুগল > যে অ্যাকাউন্টে সেভ করবেন সেই অ্যাকাউন্ট সিলেক্ট করুন > যে সব তথ্য সিঙ্ক করতে চান সেগুল সিলেক্ট করুন।

এছাড়াও আপনার ডিভাইস থেকে কানেক্ট হওয়া সব ওয়াইফাই পাসওয়ার্ডের ব্যাকআপ নিন। সেটিংস > ব্যাকআপ অ্যান্ড রিসেট > ডিভাইস ব্যাক আপ এ গিয়ে এই ব্যাকআপ নিতে পারবেন।

২। ছবি ও ভিডিও ব্যাকআপ নিন

কেবেল কানেক্ট করে কম্পিউটারে স্মার্টফোনের সব ছবি ও ভিডিও সেভ করে রাখতে পারবেন। তবে গুগল ফটোস ব্যবহার করেও এই ব্যকআপ নিতে পারবেন। বিনামূল্যে আনলিমিটেড ব্যকআপ করার সুযোগ করে দিয়েছে গুগল। আনলিমিটেড স্টোরেজ সিলেক্ট করলে সব ছবি ১৬ মেগাপিক্সেলে সেভ করবে গুগল। তবে এর থেকে বেশি রেজোলিউশানে সেভ করলে চাইলে টাকা খরচ করতে হবে। আনলিমিটেড স্টোরেজ সিলেক্ট করলে গুগল নিজে থেকে সব ছবি ১৬ মেগাপিক্সেলে সেভ করে নেবে।

৩। টেক্সট ও কল লগ সেভ করুন

গুগল প্লে স্টোর থেকে SMS Backup and Restore অ্যাপ ব্যবহার করে টেক্সট মেসেজ ও কল লগ সেভ করে রাখতে পারবেন। পরে অন্য ডিভাইসে একই অ্যাপ ব্যবহার করে তা রিস্টোর করা যাবে।

৪। ডেটা এনক্রিপ্ট করুন

সব ব্যাকআপ শেষ হলে নিজের ফোনের ডেটা এনক্রিপ্ট করুন। সেটিংস > সিকিউরিটি > এনক্রিপ্ট ফোন অপশনে গিয়ে এই কাজ করতে পারবেন।

৫। ফ্যাকট্রি ডেটা রিসেট

ফোন এনক্রিপ্ট করা শেষ হলে সেটিংস থেকে ফ্যাকট্রি ডেটা রিসেট করুন।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
5 Things You Need to Do Before Selling Your Android Phone

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X