১২,০০০ টাকা দাম বাড়তে চলেছে আইফোনের

By Gizbot Bureau
|

চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক যুদ্ধ তুঙ্গে। চিন থেকে আমদানি করা প্রোডাক্টে আমদানি শুল্ক বিপুল পরিমান বাড়িয়ে দিয়েছে ডোনাল্ড ট্রাম্প সরকার। বেশিরভাগ মার্কিন কোম্পানির জিনিস তৈরী হয় চিনে। এর মধ্যে অন্যতম অ্যাপেল। এবার ট্রাম্প সরকারের এই সিদ্ধান্তের ফলে আইফোনের দাম বাড়তে চলেছে।

১২,০০০ টাকা দাম বাড়তে চলেছে আইফোনের

 

সম্প্রতি মর্গান স্ট্যানলি অ্যানালিস্ট ক্যাটি হাবের্টি জানিয়েছেন আইফোনের দাম ১৬০ মার্কিন ডলার বাড়তে চলেছে। যা ভারতীয় মূদ্রায় প্রায় ১২,০০০ টাকার সমান। এর ফলেই ভারতেও লেটেস্ট আইফোনের দাম বাড়তে পারে। দ্য স্ট্রিট পত্রিকায় এই খবর প্রকাশিত হয়েছে।

“অ্যাপেল এর প্রায় সব ডিভাইস শুরু থেকে শেষ পর্যন্ত চিনে তৈরী হয়। এর ফলেই অ্যাপেল প্রোডাক্টের দাম বাড়তে চলেছে।” জানিয়েছেন ক্যাটি।

সম্প্রতি চিনা কোম্পানি হুয়াওয়েই এর সাথে সব মার্কিন কোম্পানিকে ব্যবসা বন্ধ করার নির্দেশ দিয়েছে ট্রাম্প সমকার। এর ফলে গুগল সব হুয়াওয়েই ফোনে অ্যানড্রয়েডঃ সাপোর্ট বন্ধ করার নির্দেশ দিয়েছে। তবে চাইলে ওপেন সোর্স অ্যানড্রয়েড ব্যবহার করতে পারবে গুগল। এর হুয়াওয়েই ফোনে অ্যানড্রয়েড চললেও প্লে স্টোর ও প্লে সার্ভিস চলবে না। ফলে হুয়াওয়েই ফোনে গুগল, জিমেল, গুগল ম্যাপস, ইউটিউব, প্লে স্টোর সব সব ধরনের গুগল সার্ভিস ব্যবহার বন্ধ হবে।

গুগল ছাড়াও হুয়াওয়েই এর সাথে ব্যবসা বন্ধ করেছে ইনটেল, কোয়ালকম, মাইক্রোসফট সহ একগুচ্ছ মার্কিন কোম্পানি। এর ফলে হুয়াওয়েই এর স্মার্টফোন সহ ল্যাপটপ ব্যবসাও বিশাল প্রশ্নচিহ্নের সামনে দাঁড়িয়েছে। হুয়াওয়েই ল্যাপটপের চিপ তৈরী করে ইনটেল, আর সফওয়্যার সাপোর্ট দেয় মাইক্রোসফট। এই দুটিই মার্কিন কোম্পানি। এছাড়াও হুয়াওয়েই এর সাথে ব্যবসা বন্ধ করেছে অন্য এক মার্কিন সংস্থা এনভিডিয়া। সব মিলে চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চলা এই বাণিজ্যিক যুদ্ধ বিশাল আকার নিতে চলেছে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
How iPhone prices may go up by Rs 12,000

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X