এই ফোনগুলিতে পাবেন ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা

By Gizbot Bureau
|

স্মার্টফোন তৈরির সঙ্গেই স্মার্টফোনের ক্যামেরা সেন্সর তৈরি করে। প্রতিযোগীদের থেকে অনেকটা এগিয়ে গত বছর ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর নিয়ে এসেছিল দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। ১০৮ মেগাপিক্সেল আইএসওসেল ব্রাইট এইচএমএক্স সেন্সর ব্যবহার করে স্যামসাং ছাড়াও একাধিক কোম্পানি স্মার্টফোন বাজারে এনেছে। এই ক্যামেরা সেন্সরে রয়েছে ১০ কোটির বেশি পিক্সেল।

 

১০৮ মেগাপিক্সেল ক্যামেরা

কম আলোতেও ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরে দুর্দান্ত ছবি উঠবে বলে দাবি জানিয়েছিল স্যামসাং। এই ক্যামেরা সেন্সরের সাইজ ১/১.৩৩ ইঞ্চি, যা মোবাইলে অন্য যে কোন ক্যামেরা সেন্সরের থেকে বড়। বড় সেন্সর ব্যবহারের কারণে কম আলোতেও ভালো ছবি তুলতে পারে এই সেন্সর। এই ফোনগুলিতে ব্যবহার হয়েছে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর।

স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা

স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা

এই ফোনের পিছনে রয়েছে চারটি ক্যামেরা। প্রাইমারি ক্যামেরায় রয়েছে ১০৮ মেগাপিক্সেল সেন্সর। সঙ্গে রয়েছে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন, পিডিএএফ ও এফ১/১.৮ অ্যাপারচার। এই ফোনে রয়েছে ৪৮ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা, ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ও একটি ডেপ্ত সেন্সর।

এমআই ১০ প্রো
 

এমআই ১০ প্রো

শাওমি এমআই ১০ প্রো-তে রয়েছে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা। এই ফোনে স্যামসাং সেন্সর ব্যবহার হয়েছে। থাকছে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন ও এফ১/১.৩৩ অ্যাপারচার। সঙ্গে থাকছে একটি ওয়াইড অ্যাঙ্গেল ও একটি টেলিফটো ক্যামেরা।

মোটোরোলা এজ প্লাস

মোটোরোলা এজ প্লাস

সম্প্রতি প্রিমিয়াম সেগমেন্টে নতুন স্মার্টফোন লঞ্চ করেছে মোটোরোলা। মোটোরোলা এজ প্লাসে রয়েছে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা। অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন ছাড়াও এই ক্যামেরার সঙ্গে রয়েছে ১৬ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স ও ২৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

শাওমি এমআই মিক্স আলফা ৫জি

শাওমি এমআই মিক্স আলফা ৫জি

গত বছর এই কনসেপ্ট ফোন লঞ্চ করেছিল শাওমি। এই ফোনে প্রথম ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার হয়েছে। ১০৮ মেগাপিক্সেল ক্যামেরার সঙ্গেই এই ফোনে রয়েছে ১২ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা ও ২০ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা।

শাওমি এমআই সিসি৯ প্রো

শাওমি এমআই সিসি৯ প্রো

এই ফোনের পিছনে রয়েছে পাঁচটা ক্যামেরা। ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরার সঙ্গে রয়েছে ১২ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা, ২০ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা।

শাওমি এমআই ১০

শাওমি এমআই ১০

এমআই ১০-এর পিছনে থাকছে চারটি ক্যামেরা। সেই ক্যামেরায় ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর থাকছে। মার্চে ভারতে এই ফোন লঞ্চের কথা থাকলেও লকডাউনের কারণে তা পিছিয়ে যায়।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Last year, the company launched the industry’s first 108MP camera sensor for smartphones. The 108MP ISOCELL Bright HMX sensor is the first one to go beyond 100 million pixels.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X