অ্যানড্রয়েড গ্রাহকদের সাথে ফোনে কথা বলা বিপজ্জনক হচ্ছে কেন?

By Gizbot Bureau
|

ধরুন আপনি কারো সাথে ফোনে কথা বলছেন। আর আপনার অজান্তেই সেই কথোপকথন রেকর্ড হচ্ছে। অ্যানড্রয়েড ফোনে এমনটাই শুরু হতে চলেছে। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে এমনটাই জানানো হয়েছে।

অ্যানড্রয়েড গ্রাহকদের সাথে ফোনে কথা বলা বিপজ্জনক হচ্ছে কেন?

 

চলতি সপ্তাহে এক্সডিএ ডেভেলপার্স ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে শীঘ্রই অ্যানড্রয়েড ফোনে গুগল অ্যাপে কল রেকর্ডার ফিচার আসতে চলেছে। পিক্সেল ফোনে অ্যাপের কোডিং থেকে এই তথ্য জানা গিয়েছে। এই কোডিং থেকে নতুন লেআউট, আইকন, ও কল রেকর্ডিং ফিচার যোগ হওয়ার খবর জানা গিয়েছে। কলের মধ্যেই একটি বাটন থেকে এই কল রেকর্ড শুরু করা যাবে।

অ্যানড্রয়েড ৭ নুগাট পর্যন্ত অ্যানড্রয়েডে কল রেকর্ড করা সম্ভব ছিল। এর পরে অ্যানড্রয়েড থেকে এই ফিচার বাদ যায়। গ্রাহকের ব্যক্তিগত সুরক্ষার কথা মাথায় রেখেই অ্যানড্রয়েড থেকে কল রেকর্ডিং বাদ পড়ে।

এপিকে কোড থেকে এই ফিচার সামনে এসেছে। অ্যানড্রয়েড ফোনে হয়তো কখনই এই ফিচার যোগ নাও হতে পারে। তবে যদি এই ফিচার যোগ হয় তবে আপনার অজান্তেই টেলিফোনের অপর প্রান্তে আপনার কল রেকর্ড শুরু হতে পারে।

অন্যদিকে কোন থার্ড পার্টি অ্যাপকে কল রেকর্ড করতে দেয় না অ্যাপেল। গ্রাহক সুরক্ষার ব্যপারে বরাবরই বেশ করা অ্যাপেল। ডেভেলপাররা ঠিক কোন ধরনের অ্যাপ তৈরি করে অ্যাপ স্টোরে আপলোড করতে পারবেন তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে অ্যাপেলের কাছে। স্মার্টফোনের তথ্য ডেভেলপারের কাছে দেওয়ার ব্যাপারেই বেশ কড়া কুপার্টিনোর কোম্পানিটি। কোন ডেভেলপারকেই সিস্টেম সেটিংস ব্যবহারের সুযোগ দেয় না অ্যাপেল।

অন্যদিকে শাওমি ফোনের এমআইইউআই স্কিনে বহুদিন ধরেই কল রেকর্ড ফিচার রয়েছে। যে কোন কল চলার সময় এক ট্যাপে কল রেকর্ড শুরু করতে পারেন শাওমি গ্রাহকরা। একই ধরনের ফিচার রয়েছে একাধিক অ্যানড্রয়েড ইউজার ইন্টারফেসে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Speaking To Someone With An Android Phone Would Be Dangerous

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X