সম্প্রতি ভারতে একের পর এক স্মার্টফোনের দাম বাড়ছে কেন?

By Gizbot Bureau
|

সম্প্রতি প্রায় সব স্মার্টফোনের সাম বাড়িয়েছে রিয়েলমি ও শাওমি। সেই পথে হেঁটেই এবার একটি স্মার্টফোনের দাম বাড়াল দেশের কোম্পানি মাইক্রোম্যাক্স। গত বছর লঞ্চ হয়েছিল মাইক্রোম্যাক্স টুবি। সম্প্রতি এই ফোনের দাম বেড়েছে। খুব বেশি দাম না বাড়লেও অন্যান্য কোম্পানিগুলিও এখনই পথে হেঁটে স্মার্টফোনের দাম বাড়াতে পারে।

 
সম্প্রতি ভারতে একের পর এক স্মার্টফোনের দাম বাড়ছে কেন?

এটা জেনে রাখা প্রয়োজন আগামী কয়েক মাসে ভারতে স্মার্টফোন বিক্রি বাড়ার সম্ভাবনা রয়েছে। যদিও বিশ্ব বাজারে স্মার্টফোন তৈরির যন্ত্রাংশে বিপুল ঘটতি দেখা গিয়েছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যন্ত্রাংশের যোগান কম থাকার জন্যই বাড়ছে শিপিংয়ের খরচ। আর এই কারণেই বাড়ছে স্মার্টফোনের দাম। এক কথায় সাপ্লাই চেনে ঘটতির জন্যই স্মার্টফোনের দাম বাড়াতে বাধ্য হচ্ছে প্রস্তুতকারী সংস্থাগুলি।

যদিও যন্ত্রাংশের ঘাটতির কারণে বিশ্ব বাজারে অসামঞ্জস্য সৃষ্টি হতে পারে। এই পরিস্থিতিতে নির্বাচিত কিছু দেশে স্মার্টফোন লঞ্চ করতে পারে কোম্পানিগুলি। এর ফলে বিশ্বের অন্যান্য দেশে স্মার্টফোন গ্রাহকরা বঞ্চিত হতে পারেন।

যদিও অন্য এক সমীক্ষা রিপোর্টে জানানো হয়েছে চিপের ঘাটতির জন্য স্মার্টফোন দুনিয়ায় খুব বেশি সমস্যা হয়নি। কারণ এখনও যোগান ও চাহিদায় বিপুল ফারাক চোখে পড়েনি। যদিও সমীক্ষায় জানানো হয়েছে এখনও কোন প্রভাব দেখা না গেলেও শীঘ্রই তা প্রকাশ্যে আসতে পারে। আর এই কারণেই সব স্মার্টফোন বিক্রির গড় দাম বাড়তে পারে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন সব স্মার্টফোনের দাম 4-5 শতাংশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। চিপসেটের ঘাটতির জন্য এই দাম বাড়তে পারে।

যদিও নতুন স্মার্টফোন মডেলে এই সমস্যার সম্ভাবনা কম। কারণ সেই ক্ষেত্রে দাম ও চিপসেট দুই পছন্দ করার সুযোগ থাকছে কোম্পানির কাছে।

এছাড়াও সম্প্রতি ভারতে বিপুল জনপ্রিয়তা পেয়েছে ৫জি স্মার্টফোন। অনেকেই এই মুহূর্তে নিজের পুরনো ফোন বিক্রি করে ৫জি ফোনে আপগ্রেড করছেন। নেটওয়ার্ক লঞ্চ না হলেও প্রতি মাসেই বিপুল সংখ্যায় ৫জি ফোন বিক্রি হচ্ছে ভারতে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Gartner pointed out that chip shortage has not affected the industry as demand and supply are stable. The firm added that this might change in the coming months and companies will increase the average selling price of devices.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X