iPhone-এর ১০টি এমন ফিচার যা থেকে Android গ্রাহকের বঞ্চিত

By: Satyaki Bhattacharyya

iPhone ভালো নাকি Android? এই তর্ক খানিকটা ইস্ট বেঙ্গল ভালো নাকি মোহনবাগান এর মতো। যার কোন শেষ নেই। দুটি অপারেটিং সিস্টেমেরই নিজেদের ভলো ও মন্দ দিক আছে। আজকে দেখে আজ দেখে নেওয়া যাক ১০টি এমন ফিচার যা শুধুমাত্র iPhone এই করা সম্ভব।

AirDrop
   

AirDrop

iOS এর অন্যতম সেরা ফিচার AirDrop। এই ফিচারের জন্যই iPhone ব্যাবহারকারীরা খুব সহজেই নিজেদের মধ্যে ফাইল শেয়ার করতে পারেন। যেকোন ছভি, ভিডিও, ফাইল খুব সহজেই অন্য iPhone বা Mac ব্যাবহারকারীদের সাথে শেয়ার করা যায় এই বিল্ট-ইন অ্যাপের সাহায্যে।

টাটা বলুন ব্লোটওয়ারকে
   

টাটা বলুন ব্লোটওয়ারকে

আপনার Android ফোন কেনার সময় থেকে অনেক এমন কোম্পানির লোদ করা অ্যাপ আপনার ফোনে আছে যেগুলি আপনি কোনদিন ব্যাবহার করেন নি। কিন্তু এই অ্যাপগুলি আপনার ফোনের স্টোরেজ ও ব্যাটারি দুই নষ্ট করছে রোজই। এই ধরনেই অ্যাপগুলি iPhone এ খুবই কম। তবে iOS10 এ নতুন ফিচারের মাধ্যমে আপনি আপনার ফোনের সব ব্লোটুয়ারগুলিকে ডিসেবেল করে রাখতে পারবেন।

সম্ভবত আগামী সেপ্টেম্বরেই বাজারে আসছে নতুন iPhone 8

 রেটিনা ডিসপ্লে
   

রেটিনা ডিসপ্লে

২০১১ সাম থেকে সমস্ত Apple ডিভাইসে এই ডিসপ্লে ব্যাবহার করা হয়। বাজারের অন্যতম সেরা এই ডিসপ্লের মজা নিতে হলে আপনাকে কিনতেই হবে একটি iPhone।

 লাইভ ফোটো
   

লাইভ ফোটো

ছবির মধ্যেই মহুর্তটিকে নতুন করে খুঁজে পাওয়ার জন্য গ্রাহকদের কাছে খুব জনপ্রিয় এই ফিচার। লাইভ ফোটোর মাধ্যমে ছবি তলার আগের ও পরের মহুর্ত ক্যাপচার করে একটি ছোট ভিডিওর মতো করে দেখা যায়। ফলে আপনার তোলা প্রিয়জনের ছবিগুলি যেন প্রান প্রান ফিরে পায়।

জলদি আপডেটের সুবিধা
   

জলদি আপডেটের সুবিধা

বাজারের খুব কম Android ফোনেই লেটেস্ট ভার্সান চলতে দেখা যায়। গ্রাহকের চাতক পাখির মতো বসে থেকেও বেশিরভাগ সময় কোন আপডেট না পেয়ে হতাশ হয়ে নতুন ফোন কিনতে বাধ্য হন। কিন্তু iPhone এ কিন্তু এমনটি হয়না। সবসময় কোম্পানির তরফে আপনাকে পাথিয়ে দেওওা হয় লেটেস্ট অপারেটিং সিস্টেম।

3D টাচ
   

3D টাচ

এই ফিচারের সাহায্যে আপনি কোন অ্যাপ না খুলেই সেই অ্যাপের গুরুত্বপুর্ণ ফিচারগুলি ব্যাবহার করতে পারবেন। 3D টাচ ব্যাবহারের জন্য iPhone এর হোমস্ক্রিনে যেকোন আইকনে লং প্রেস করলে খুলে যাবে সেই অ্যপের কুইক অ্যাকসেস শর্টকাটগুলি।

সাফারি ব্রাউজার
   

সাফারি ব্রাউজার

এই ব্রাউজারটি শুধুমাত্র iPhone-এই ব্যাবহার করা সম্ভব। এটি একটি খুব সহজ এবং ফাস্ট ব্রাউজার।

আগেই পেয়ে যান সেরা অ্যাপগুলি
   

আগেই পেয়ে যান সেরা অ্যাপগুলি

যদিও Android-এর মার্কেট iOS এর থেকে অনেক বড়ো কিন্তু সেরা অ্যাপগুলি ডেভেলপারেরা আগে iOS এর জন্যই বানান। এচাড়াও একই অ্যাপ Android এর থেকে iOS এ অনেক নিখুঁতভাবে কাজ করে।

Facetime
   

Facetime

এটি Apple এর ভিডিও কলিং অ্যাপ। এও মাধ্যমে কম ইন্টারনেট স্পিডেও দারুন ভিডিও কলিং করা সম্ভব আপনার বন্ধুদের সাথে।

Apple Pay
   

Apple Pay

এটি Apple এর পেমেন্ট গেটওয়ে। এর মাধ্যমে আপনি বহ রিটেল স্টোরে আপনা ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যাবহার না করে আপনার ফোনের মাধ্যমে পেমেন্ট করা সম্ভব। সিকিউরিটি হিসাবে থাকবে আপনার ফিঙ্গারপ্রিন্ট। কেবলমাত্র আপনার আঙ্গুলের ছাপেই পেমেন্ট করা সম্ভব। তাই খুবই সুরক্ষিত এই পেমেন্ট সিস্টেম।



Read more about:
English summary
Android or iPhone? This is the never ending debate that's going on for years.
Please Wait while comments are loading...

Social Counting