২০১৮ সালের জানুয়ারি থেকে নভেম্বরে হ্যাক হয়েছে ১৫,৭৭৯ টি ভারতীয় ওয়েবসাইট: রবি শঙ্কর প্রসাদ

|

২০১৮ সালের জানুয়ারি মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত হ্যাক হয়েছে ১৫,৭৭৯ টি ভারতীয় ওয়েবসাইট। বুধবার সংসদে এই কথা জানিয়েছেন ইলেকট্রলিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ।

২০১৮ সালের জানুয়ারি থেকে নভেম্বরে হ্যাক হয়েছে ১৫,৭৭৯ টি ভারতীয় ওয়েবসাই

 

“ইন্ডিয়ান কম্পিউটার ইমের্জেন্সি রেসপন্স টিমের তথ্য অনুযায়ী ২০১৬,২০১৭ ও ২০১৮ সালে যথাক্রমে ৩৩,১৪৭ টি, ৩০,০৬৭ টি ও ১৫,৭৭৯ টি ওয়েবসাইট হ্যাক হয়েছে।” বলেন রবি শঙ্কর প্রসাদ। তিনি জানিয়েছেন সাইবার সুরক্ষা কড়া করতে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র।

মন্ত্রী বলেন সাইবার সুররখা কড়া করতে নিয়মিত পদক্ষেপ নিচ্ছে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। এই ব্যাপারে সব সরকারি দপ্তর ও বেসরকারি কোম্পানিগুলিকে সচেতন করার কাজ চলছে।

এর সাথেই আপৎকালীন পরিকল্পনা তৈরী রয়েছে। হঠাৎ বড় সাইবার অ্যাটাক হলে তার জন্য প্রস্তুত সরকার। সব কেন্দ্রীয় ও রাজ্য সরকারের দপ্তরে জঙ্গি সাইবার হানা ঠেকাতে যথেষ্ট ব্যবস্থা নিয়েছে কেন্দ্র।

অন্য এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী এস এস আলুওয়ালিয়া বলেন, ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে যথাক্রমে ৯,৬২২ টি, ১১,৫৯২ টি আর ১২,৩১৭ টি সাইবার ক্রাইম কেস জমা পড়েছে। ন্যাশানাল ক্রাইম রেকর্ডস ব্যুরো থেকে এই তথ্য পাওয়া গিয়েছে বলে জানিয়েছে আলুওয়ালিয়া। ২০০০ সালের ভারতীয় তথ্য প্রযুক্তি আইনের অধীনে এই কেসগুলি রেজিস্টার হয়েছে।

আলুওয়ালিয়া আরও বলেন, CERT তথ্য অনুযায়ী ২০১৬, ২০১৭ ও ২০১৮ (নভেম্বর পর্যন্ত) সালে যথাক্রমে ৩ টি, ১৪ টি ও ৬টি এটিএম, POS ও UPI জালিয়ালির কেস জমা পড়েছে। এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ (৩০ সেপ্টেম্বর পর্যন্ত) ১,১৯১টি, ১,৩৭২টি, ২,০৫৯টি ও ৯২১টি জালিয়ালি কেস জমা পড়েছে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
15,779 Indian websites were reported hacked this year up to November, Parliament was informed Wednesday.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X