প্রযুক্তিতে আরও দক্ষ করে তুলবে এই আটটি অনলাইন কোর্স

By Gizbot Bureau
|

অনেকেই বলেন উচ্চশিক্ষায় অনেক খরচ। কিন্তু আধুনিক যুগে সব ধরনের তথ্যি অনলাইনে পাওয়া যায়। তাই চাইলে খুব সহজে কম খরচে বিভিন্ন জিনিস শেখা যায় অনলাইনে। হাতে একটা স্মার্টফোন বা ল্যাপটপ আর তাতে একটি ইন্টারনেট কানেকশান থাকলেই বেশিরভাগ জিনিস সহজেই শিখে নেওয়া যায়। তবে শেখার ইচ্ছা থাকা আবশ্যিক।

প্রযুক্তিতে আরও দক্ষ করে তুলবে এই আটটি অনলাইন কোর্স

 

নতুন জিনিস শেখার জন্য খুব সহজেই এই পদ্ধতি নিতে পারেন। আপনার কেরিয়ারকে নতুন দিশা দিতে পারে নতুন নতুন দক্ষতা। আপনার পকেট থেকে অনেক টাকা না খশিয়ে নীচের সংস্থাগুলি থেকে অনেক কিছু শিখে নিতে পারবেন।

Codeacademy

১২ টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে বিনামূল্যে কোডিং শিক্ষা দেয় Codeacademy। এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলি হল Python, Ruby, Java, JavaScript, jQuery, React.js, AngularJS, HTML, Sass আর CSS। চাইলে মাসে ১৯.৯৯ মার্কিন ডলার দিয়ে প্রো সার্ভিস ব্যবহার করতে পারবেন। পাবেন অতিরিক্ত কিছু সুবিধা। তবে শেখার জন্য বিনামূল্যে পাওয়া Codeacademy কোর্স যথেষ্ট।

Dash General Assembly

ওয়েব ডেভেলপমেন্টের বেসিক কোর্স করায় Dash General Assembly। HTML, CSS আর JavaScript এ বিশেষ নজর দেয় এই সংস্থা। তাই আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান দেখে নিতে পারেন এই কোর্সগুলি।

EdX

বিভিন্ন স্কুন একত্রিত হয়ে এই ওয়েবসাইয়ট তৈরী করেছে। বিভিন্ন ধরনের অনলাইন কোর্স পাওয়া যায় এই ওয়েবসাইটে। এমআইটি, হার্ভার্ড এর মতো বিশ্ববিদ্যালয় এই ওয়েবসাইটের সাথে যুক্ত। এই ওয়েবসাইটে ছোট ছট ভিডিও, একসাথে শেখা, টিউটোরিয়াল ভিডিও পাওয়া যায়। কোর্স শেষে সার্টিফিকেট দেবে এই ওয়েবসাইট।

Harvard Online Learning

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় অনলাইনে বিভিন্ন কোর্স মেটিরিয়াল দেয়। বিনামূল্যে পাওয়া যায় এই কোর্স মেটিরিয়ালগুলি। যে কোন ধরনের প্রযুক্তির বিষয়ে একটি কোর্স পাবেন এখানে।

Khan Academy

২০০৬ সালে নন প্রফিট অর্গানাইজেশান হিসাবে শুরু হয়েছিল খান একাডেমি। ছাত্র ছাত্রীদের বিনামূল্যে শিক্ষা দেওয়ার উদ্দেশ্যে শুরু হয়েছিল এই ওয়েবসাইট। মোবাইল অ্যাপ ব্যবহার করে স্মার্টফোন থেকেও খান একাডেমি থেকে শেখা যাবে।

Lynda.com

১৯৯৫ সালে শুরু হয়েছিল Lynda.com। পরে LinkedIn এই ওয়েবসাইট কিনে নেয়। এখানে বিনামূল্যে বিভিন্ন কোর্স পাওয়া যাবে। প্রথম এক মাস বিনামূল্যে ব্যবহার করা গেলেও প্রথম মাসের পরে প্রতি মাসে ২৪ মার্কিন ডলার খরচ করতে হবে।

MIT OpenCourseWare

 

বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এমআইটি। ২০০১ সালে এই মার্কিন বিশ্ববিদ্যালয় নিজেদের সব স্নাতক ও স্নাতকত্তোর কোর্স মেটিরিয়াল অনলাইনে পাবলিশ করেছিল। MIT OpenCourseWare থেকে সেই কোর্স মেটিরিয়াল পাওয়া যাবে।

Udemy

কাজের ব্যাস্ততার মধ্যে যারা নতুন কিছু শিখতে চান তাদের জন্যই তৈরী হয়েছে Udemy। মাত্র ৯.৯৯ মার্কিন ডলার থেকে এই কোর্সগুলির দাম শুরু হয়।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
8 free online course sites for growing your tech skills

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X